অবরুদ্ধ ইউক্রেন-পোল্যান্ড সীমান্ত দিয়ে ১০০ লরি পারাপার


Md Firoj প্রকাশের সময় : ডিসেম্বর ১২, ২০২৩, ১২:১৫ অপরাহ্ন /
অবরুদ্ধ ইউক্রেন-পোল্যান্ড সীমান্ত দিয়ে ১০০ লরি পারাপার

আন্তর্জাতিক ডেস্ক

পোল্যান্ডের সঙ্গে ইউক্রেনের অবরুদ্ধ সীমান্ত ক্রসিং দিয়ে ইউক্রেনের প্রায় ১০০টি লরি পার হয়েছে। সোমবার (১২ ডিসম্বের) পোল্যান্ডের ট্রাক চালকরা অবরোধ তুলে নেওয়ার পর এত সংখ্যক লরি পার হয়। মঙ্গলবার এই তথ্য জানিয়েছেন দেশটির ডেপুটি ইনফ্রাসট্রাকচার মন্ত্রী সের্হি দেরকাচ। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এই খবর প্রকাশ করেছে।

সের্হি দেরকাচ বলেন, আরও তিনটি সীমান্ত চেকপয়েন্টেও অবরোধ তুলে নেওয়া হবে বলে আশা করছে কিয়েভ। ইউক্রেনীয় ট্রাকিং সংস্থাগুলোর ইউরোপীয় ইউনিয়নে প্রবেশ রোধে পোলিশ ট্রাক চালকদের প্রতিবাদের কারণে ওইসব সীমান্ত চেকপয়েন্টে লরিগুলো আটকে ছিল।

সোমবার ব্রডকাস্টার পোলস্যাট নিউজ জানিয়েছে, ইয়াহোদিন-ডোরোহাস্ক ক্রসিং-এ অবরোধ তুলে নেওয়ার পদক্ষেপ নিয়েছেন স্থানীয় পোলিশ মেয়র। তার আশঙ্কা, এ অবরোধ স্থানীয়দের কর্মজীবন ক্ষতিগ্রস্ত করবে।

ইউক্রেনীয় টেলিভিশনকে দেরকাচ বলেছেন, ‘ইতোমধ্যেই প্রায় ১০০টি যানবাহন সীমান্ত দিয়ে অতিক্রম করেছে এবং অন্যান্য সীমান্ত  চেকপয়েন্ট খোলার জন্যও কাজ করছি আমরা।’

তিনি বলেছিলেন, সোমবারও বিক্ষোভকারীরা আবারও রাস্তা অবরোধ করার চেষ্টা চালায়। তবে লরিগুলো বৃহত্তম সীমান্ত ক্রসিংগুলোর একটিকে বিকল্প পথ হিসেবে ব্যবহার করায় তেমন কোনও প্রভাব পড়েনি।

গত ৬ নভেম্বর থেকে শুরু হওয়া বিক্ষোভের কারণে ইউক্রেনের সঙ্গে পোলিশ সীমান্ত ক্রসিংয়ে কয়েক সপ্তাহ ধরে বাণিজ্যিক পণ্য বহনকারী হাজার হাজার ট্রাক আটকে রয়েছে।