এডেন উপসাগরে জব্দ হওয়া সেই ট্যাংকার মুক্ত করলো মার্কিন যুদ্ধজাহাজ


Md Firoj প্রকাশের সময় : নভেম্বর ২৭, ২০২৩, ১২:৩০ অপরাহ্ন /
এডেন উপসাগরে জব্দ হওয়া সেই ট্যাংকার মুক্ত করলো মার্কিন যুদ্ধজাহাজ

আন্তর্জাতিক ডেস্ক

এডেন উপসাগরে ছিনতাই হওয়া ইসরায়েলি মালিকানাধীন সেই ট্যাংকার মুক্ত করেছে  মার্কিন নৌবাহিনী। রবিবার  ট্যাংকারটি জব্দ করে অজ্ঞাত বন্দুকধারীরা। এরপর মার্কিন যুদ্ধজাহাজ সেন্ট্রাল পার্ক নামের ওই ট্যাংকারটি  মুক্ত করে।  সোমবার এ খবর নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদসংস্থা রয়টার্স। 

এক বিবৃতিতে মার্কিন নৌবাহিনী বলেছে, জাহাজে ক্রুদের জরুরি কলের মাধ্যমে ট্যাংকারটি উদ্ধার করা সম্ভব হয়েছে। ট্যাংকারটি এখন নিরাপদে আছে বলে জানিয়েছে তারা। ট্যাংকার ছিনতাই করা পাঁচজন অজ্ঞাত বন্দুকধারী  দ্রুত পালানোর চেষ্টা করলেও মার্কিন যুদ্ধ জাহাজ তাড়া করলে শেষ পর্যন্ত তারা আত্মসমপর্ণ করে। 

বিবৃতিতে আরও বলা হয়েছে , দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ইয়েমেনের হুথি-নিয়ন্ত্রিত অংশ থেকে ম্যাসন এবং সেন্ট্রাল পার্কের দিকে  নিক্ষেপ করা হয়। তবে ক্ষেপনাস্ত্রগুলো ১০ নটিক্যাল মাইল দূরে গিয়ে ভূপাতিত হয়। এতে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। যদিও হুথিরা এই ঘটনার দায় স্বীকার করেনি। 

সেন্ট্রাল পার্ক হলো একটি রাসায়নিক যুদ্ধজাহাজ। ২০১৫ সালে জাহাজটি তৈরি করা হয়। এখন জাহাজটি পরিচালনা করে ইসরায়েলি মালিকানাধীন জোডিয়াক মেরিটাইম লিমিটেড কোম্পানি যা জলো লন্ডনভিত্তিক একটি আন্তর্জাতিক নৌ ব্যবস্থাপনা কোম্পানি।