গাজার খান ইউনিসের বাসিন্দাদের যে নতুন সতর্কবার্তা দিলো ইসরায়েল


Md Firoj প্রকাশের সময় : নভেম্বর ১৮, ২০২৩, ৩:২৯ অপরাহ্ন /
গাজার খান ইউনিসের বাসিন্দাদের যে নতুন সতর্কবার্তা দিলো ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ গাজার খান ইউনিস শহরে বাসিন্দাদের দ্রুত পশ্চিমাঞ্চলের দিকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েল। শহরটিতে হামাসের ওপর ইসরায়েলি সেনারা  শিগগিরই হামলা চালাবে। শনিবার (১৮ নভেম্বর) এই খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স।

গাজার দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসে অবস্থানরত ফিলিস্তিনিদের জন্য একটি নতুন সতর্কবার্তা জারি করেছে ইসরায়েল। বাসিন্দাদের দ্রুত শহর ত্যাগের নির্দেশ দিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। রণক্ষেত্র ছেড়ে তাদেরকে গাজার পশ্চিমে সরে যেতে বলা হয়েছে। বলা হচ্ছে, সেখানে তাদের জন্য মানবিক সহায়তা রয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এক সহযোগী মার্ক রেগেভ শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম এনবিসিকে বলেন, ‘বাসিন্দাদের আমরা অন্যত্র সরে যেতে বলেছি। আমি জানি, এটি তাদের অনেকের জন্য সহজ নয়। আমরা চাই না বেসামরিকরা ক্রসফায়ারের মুখে পড়ুক।’

রয়টার্স বলছে, ইসরায়েল বাহিনীর এ ধরনের পদক্ষেপের ফলে খান ইউনিসের চার লাখেরও বেশি বাসিন্দার সঙ্গে সঙ্গে, গাজা শহর থেকে পালিয়ে এসে এখানে আশ্রয় নেওয়া লক্ষাধিক ফিলিস্তিনিকেও আবার স্থানান্তরিত হতে হবে। যা চলমান এ মানবিক সংকটককে আরও ভয়ংকর করে তুলবে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে আকস্মিক হামলা চালানোর পর, অবরুদ্ধ গাজা উপত্যকায় নির্বিচারে পাল্টা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এ হামলায় এ পর্যন্ত ১২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। যাদের অধিকাংশই নারী ও শিশু।

আর ইসরায়েলের দাবি, হামাসের হামলায় তাদের এক হাজার ২০০ মানুষ নিহত হয়েছে। আর তাদের হাতে বন্দি হয়েছে আরও ২৪০ জনের বেশি ইসরায়েলি নাগরিক।