দক্ষিণ চীন সাগরে চীনা কর্মকাণ্ড আঞ্চলিক স্থিতিশীলতাকে ক্ষতিগ্রস্ত করছে: যুক্তরাষ্ট্র


Assroy প্রকাশের সময় : ডিসেম্বর ১১, ২০২৩, ১২:৪৭ অপরাহ্ন /
দক্ষিণ চীন সাগরে চীনা কর্মকাণ্ড আঞ্চলিক স্থিতিশীলতাকে ক্ষতিগ্রস্ত করছে: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ চীন সাগরে চীনা কর্মকাণ্ড আঞ্চলিক স্থিতিশীলতাকে ক্ষতিগ্রস্ত করছে: যুক্তরাষ্ট্র দক্ষিণ চীন সাগরে চীনা কর্মকাণ্ড আঞ্চলিক স্থিতিশীলতাকে ক্ষতিগ্রস্ত করছে বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। বিরোধপূর্ণ জলসীমায় ফিলিপাইনি সেনাদের বহনকারী নৌবহরকে লক্ষ্য করে চীনা জাহাজ জলকামান ছোড়েছে বলে অভিযোগের পর রবিবার (১০ ডিসেম্বর) এমন মন্তব্য করে যুক্তরাষ্ট্র। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

ফিলিপাইনের সামুদ্রিক অভিযানে হস্তক্ষেপ এবং আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট না করতে এবং কৌশলগত জলসীমায় ‘দেশটির বিপজ্জনক এবং অস্থিতিশীল আচরণ’ বন্ধ করতে চীনকে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, ওয়াশিংটন এই দুই দেশের মধ্যে পারস্পরিক প্রতিরক্ষা চুক্তির প্রতি তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

প্রায় সমগ্র দক্ষিণ চীন সাগরে নিজেদের মালিকানা দাবি করে আসছে চীন। এই সাগরের বিভিন্ন অংশের মালিকানা দাবি করে আসছে ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, ব্রুনাই ও ইন্দোনেশিয়া। ২০১৬ সালে পার্মানেন্ট কোর্ট অব আরবিট্রেশন বলেছে, চীনের দাবির কোনও আইনি ভিত্তি নেই। এ রায়টি যুক্তরাষ্ট্র সমর্থন করে। তবে তা প্রত্যাখ্যান করেছে বেইজিং।