নেতানিয়াহুকে মানবিক বিরতির আহ্বান বাইডেনের


Md Firoj প্রকাশের সময় : নভেম্বর ৮, ২০২৩, ৮:০০ পূর্বাহ্ন /
নেতানিয়াহুকে মানবিক বিরতির আহ্বান বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক

গাজা উপত্যকায় তিনদিনের মানবিক বিরতি দিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় সোমবার ফোনালাপে নেতানিয়াহুকে এ কথা বলেন বাইডেন। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। 

ফোনালাপে নেতানিয়াহুকে বাইডেন বলেন, যুদ্ধবিরতি হামাস বিদ্রোহীদের হাতে ইসরায়েলি  জিম্মিদের মুক্তি নিশ্চিত করবে। যুক্তরাষ্ট্রের দুইজন ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে সংবাদমাধ্যম অ্যাক্সিওস নিউজ জানিয়েছে, গাজা ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও কাতার একটি প্রস্তাব নিয়ে আলোচনা করছে। তিন দিনের বিরতি দেওয়া হবে যেনও হামাস ১০ থেকে ১২ জন বন্দিকে মুক্তি  দেওয়া হয়। এছাড়া হামাসের হাতে বন্দি থাকা ইসরায়েলিদের একটি তালিকা করে সেগুলো যাচাই-বাছাইও করা হবে।

এদিকে বাইডেনের এই অনুরোধের জবাবে নেতানিয়াহু বলেছেন, তিনি হামাসকে বিশ্বাস করেন না। তাছাড়া তাদের উদ্দেশ্য দেখে মনে হয় না যে, তারা বন্দিদের বিষয়ে সমঝোতা করতে চায়। যদিও ইসরায়েলি প্রধানমন্ত্রীর দপ্তর এ মন্তব্য অস্বীকার করেছে। অন্যদিকে হোয়াইট হাউজ এ বিষয়ে তাদের কোনও মন্তব্য জানায়নি।

গত ৭ অক্টোবর থেকে গাজায় বিমান হামলা শুরু হওয়ার আজ ৩৩ দিন। ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা এরইমধ্যে ১০ হাজার ছাড়িয়েছে। অন্যদিকে হামাসের হামলায় ১ হাজার ৪শ’ জনের বেশি ইসরায়েলি নাগরিক নিহত হয়েছেন। হামলার শুরুর প্রথম দিনই ২৩২ জনকে জিম্মি করে গাজায় নিয়ে গেছে হামাস।