পাকিস্তানের জাতীয় পরিষদের স্পিকার পিএমএলএনের আয়াজ সাদিক


Md Firoj প্রকাশের সময় : মার্চ ১, ২০২৪, ১২:৫১ অপরাহ্ন /
পাকিস্তানের জাতীয় পরিষদের স্পিকার পিএমএলএনের আয়াজ সাদিক

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের জাতীয় পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন সরদার আয়াজ সাদিক। তিনি পাকিস্তান মুসুলিম লীগ- নওয়াজ (পিএমএল-এন) দলের মনোনীত প্রার্থী। দেশটির সংবাদমাধ্যম ডন এ খবর জানিয়েছে।

স্পিকার নির্বাচনে মোট ভোট পড়েছে ২৯১টি। এর মধ্যে ১৯৯টি ভোট পেয়েছেন সাদিক।

ভোটাভুটি শেষে বিদায়ী স্পিকার রাজা পারভেজ আশরাফ বলেন, স্পিকার নির্বাচনে ২৯১টি ভোট পড়েছে। যার মধ্যে একটি ভোট বাতিল হয়েছে।

হিসাব শেষে নির্বাচিত স্পিকারের নাম ঘোষণা করেন আশরাফ। আর ৯১ ভোট পেয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত প্রার্থী আমির ডোগার।

শনিবার প্রধানমন্ত্রী নির্বাচন হওয়ার কথা রয়েছে। এই পদে শাহবাজ শরিফকে মনোনয়ন দিয়েছে পিএমএল-এন। তার বিপরীতে লড়বেন পিটিআই-সমর্থিত ওমর আইয়ুব।

পিপিপির নেতা আসিফ আলী জারদারি প্রেসিডেন্ট প্রার্থী। ডেপুটি স্পিকার পদে লড়ছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থী গোলাম মুস্তফা শাহ।

৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় পরিষদ ও চারটি প্রাদেশিক পরিষদের নির্বাচনে ভোট গ্রহণ হয়। সাধারণ পরিষদের ২৬৪টি আসনে ভোট হয়। এই নির্বাচনে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সর্বোচ্চ ৯০ আসনে জয় পান।

তবে ৭৯ আসন পেয়ে দ্বিতীয় স্থানে থাকা পিএমএল-এন আর ৫৪ আসন পেয়ে তৃতীয় স্থানে থাকা পিপিপি ক্ষমতা ভাগাভাগির মাধ্যমে কেন্দ্রে ও প্রদেশগুলোতে সরকার গঠন করছে।