পুতিনের সঙ্গে কী আলাপ করলেন নেতানিয়াহু?


Assroy প্রকাশের সময় : ডিসেম্বর ১০, ২০২৩, ৪:০০ অপরাহ্ন /
পুতিনের সঙ্গে কী আলাপ করলেন নেতানিয়াহু?

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপ করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। রবিবার (১০ ডিসেম্বর) তাদের এই আলোচনা অনুষ্ঠিত হয়। ফোনালাপে হামাসের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়ার ইসরায়েলবিরোধী অবস্থান নিয়ে নেতানিয়াহু অসন্তোষ প্রকাশ করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইসরায়েলি বিবৃতিতে বলা হয়েছে, পুতিনের সঙ্গে ফোনালাপে ইরানের সঙ্গে রাশিয়ার বিপজ্জনক সহযোগিতা নিয়ে দৃঢ় আপত্তি তুলে ধরেছেন নেতানিয়াহু। একই সঙ্গে জাতিসংঘে মস্কোর ইসরায়েলবিরোধী অবস্থান নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন তিনি।

শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে রাশিয়া। এই প্রস্তাবে ভেটো ক্ষমতা প্রয়োগ তা আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র।

বিবৃতিতে বলা হয়েছে, গাজায় থাকা বাকি জিম্মিদের পরিদর্শন নিশ্চিত এবং তাদের কাছে ওষুধ সরবরাহ করতে রেড ক্রসকে চাপ দিতে পুতিনকে আহ্বান জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

ক্রেমলিন বলেছে, বেসামরিকদের দুর্ভোগের অবসান ও সংঘাতের উত্তেজনা নিরসনে সম্ভাব্য সব সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে রাশিয়া।

এক বিবৃতিতে বলা হয়েছে, ভ্লাদিমির পুতিন আবারও সব ধরনের সন্ত্রাসবাদ প্রত্যাখ্যান করেছেন এবং নিন্দা জানিয়েছেন। একই সঙ্গে তিনি তুলে ধরেছেন যে, সন্ত্রাসবাদের হুমকি মোকাবিলার ক্ষেত্রে বেসামরিক নাগরিকদের এমন ভয়াবহ পরিণতি না হওয়া খুব গুরুত্বপূর্ণ।

রবিবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, গাজার মানবিক পরিস্থিতি পর্যালোচনার জন্য একটি আন্তর্জাতিক নজরদারি মিশন পাঠানো উচিত।