মধ্যপ্রাচ্যে ব্লিঙ্কেনের ‘শাটল কূটনীতি’ কি ব্যর্থ?


Md Firoj প্রকাশের সময় : নভেম্বর ৭, ২০২৩, ২:৫৩ অপরাহ্ন /
মধ্যপ্রাচ্যে ব্লিঙ্কেনের ‘শাটল কূটনীতি’ কি ব্যর্থ?

আন্তর্জাতিক ডেস্ক

তিন দিন ধরে মধ্যপ্রাচ্য চষে বেড়িয়েও কোন সুখের খবর এনে দিতে পারলেন না মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। চলমান গাজা ইস্যুতে কোনও ধরনের সুরাহা ছাড়াই তিন দিনের ঝটিকা সফর শেষ করেছেন ব্লিঙ্কেন। এরপর জাপানে জি৭ শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের কথা রয়েছে ব্লিঙ্কেনের। সেখানে গাজা ইস্যু নিয়ে আলোচনা তুলবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। খবরটি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।

ব্লিনকেন তার তিন দিনের সফরে শুক্রবার ইসরায়েল, শনিবার জর্দান, রবিবার পশ্চিম তীর, ইরাক ও সোমবার তুরস্কে গেছেন। মধ্যস্থতাকারী হিসেবে শাটল কূটনীতি করলেও তাতে ব্যর্থ হয়েছেন ব্লিঙ্কেন। গাজা ইস্যুতে যুদ্ধবিরতি নেওয়ার জন্য ইসরায়েলি নেতাদের উৎসাহিত করলেও কোনও লাভ হয়নি। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরাসরি নাকচ করেন। তবে আরব দেশগুলো তাৎক্ষণিক যুদ্ধবিরতির আহ্বান জানান। একই সময়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যুদ্ধবিরতির বিষয়ে জানতে চাওয়া হলে তিনি প্রথমে সম্মত হলেও পরে বেঁকে বসেন।

রোববার সকালে রামাল্লায় গিয়ে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেন ব্লিঙ্কেন। তবে সেখানে যুদ্ধবিরতি নিয়েও কোন আলোচনা হয়নি। সেদিনই ইরাকের প্রধানমন্ত্রী শিয়া আল সুদানির সঙ্গে বৈঠক করেন ব্লিঙ্কেন। সবশেষ সোমবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকাম ফিদানের সঙ্গে বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। গাজা সহিংসতা নিয়ে শুরু থেকেই তুরস্কের ক্ষোভ ছিল তুঙ্গে। এরইমধ্যে নেতানিয়াহুর সঙ্গে সব ধরনের যোগাযোগ ছিন্ন করেছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান।

এদিকে সফর শেষে কোনও সমাধান না আসায় ব্লিঙ্কেন বলেন, আমরা গাজাবাসীর জন্য গভীর উদ্বেগ প্রকাশ করছি। হতাহতের সংখ্যা যেন কমানো যায় সে বিষয়ে আমরা ইসরায়েলিদের সঙ্গে কথা বলেছি। গাজায় যেন মানবিক সহায়তা কোনও ধরনের ঝামেলা ছাড়া পাঠানো যায় সে বিষয়ে আমরা তদারকি করছি। সংখ্যায় বেশি মানুষের কাছে যেন বাধাহীনভাবে সাহায্য পাঠানো যায় আমরা সে বিষয়ে কাজ করছি।

এদিকে গাজা থেকে ছয়টি অ্যাম্বুলেন্স বর্ডার পার হওয়ার শর্ত সাপেক্ষে দুই দিনের জন্য সীমান্ত খুলে দেওয়া হয়েছে। ৩২ দিনের সহিংসতায় গাজায় নিহতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে।