মহাকাশে আবারও স্পাই স্যাটেলাইট পাঠানোর প্রচেষ্টায় উত্তর কোরিয়া


Md Firoj প্রকাশের সময় : নভেম্বর ২১, ২০২৩, ৩:০৩ অপরাহ্ন /
মহাকাশে আবারও স্পাই স্যাটেলাইট পাঠানোর প্রচেষ্টায় উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

মহাকাশে একটি স্পাই স্যাটেলাইট বা গুপ্তচর উপগ্রহ পাঠাতে যাচ্ছে উত্তর কোরিয়া। জাপান ও দক্ষিণ কোরিয়ার ধারণা, বুধবার (২৯ নভেম্বর) মধ্যরাতে এ উৎক্ষেপণের চেষ্টা করতে পারে দেশটি। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে।

অনেক দিন ধরেই মহাকাশে একটি গুপ্তচর উপগ্রহ স্থাপনের পরিকল্পনা করে আসছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। এমন উপগ্রহ স্থাপন করা গেলে তা সম্ভাব্য আক্রমণ সম্পর্কে কিমকে আগেভাগেই সতর্ক করবে। ফলে শত্রুকে মোকাবিলা করায় আরও নির্ভুলভাবে পরিকল্পনা ও সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন তিনি। এরই আলোকে আগামী ২৯ নভেম্বর স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিটে একটি গোয়েন্দা স্যাটেলাইট ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করতে যাচ্ছে পিয়ংইয়ং।

জাপানের সংবাদমাধ্যমগুলো বলছে, এক বিজ্ঞপ্তিতে গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য ৯ দিনের একটি প্রচেষ্টা ধাপ সম্পর্কে জানিয়েছে পিয়ংইয়ং। যা আগামী ৩০ নভেম্বর শেষ হবে।

পিয়ংইয়ংয়ের এই বিজ্ঞপ্তিতে তিনটি সামুদ্রিক অঞ্চলকে স্যাটেলাইট বহনকারী রকেটের ধ্বংসাবশেষ পড়ার স্থান হিসেবে মনোনীত করা হয়েছে বলে জানিয়েছে জাপান কোস্ট গার্ড। স্থান তিনটির মধ্যে দুটি কোরীয় উপদ্বীপের পশ্চিমে এবং অন্যটি ফিলিপাইনের লুজন দ্বীপের পূর্বে। এই স্থানগুলোর যে কোনও একটিতে স্যাটেলাইট বহনকারী রকেটের ধ্বংসাবশেষ পড়তে পারে।

এই উৎক্ষেপণ বন্ধ করতে উত্তর কোরিয়াকে জোরালো অনুরোধ জানাতে দক্ষিণ কোরিয়ার সঙ্গে কাজ করার কথা জানিয়েছে জাপান।

জাপান বলছে, উত্তর কোরিয়ার এ প্রচেষ্টা জাতিসংঘ রেজ্যুলেশনের লঙ্ঘন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ পিয়ংইয়ংকে উপগ্রহ উৎক্ষেপণে নিষেধাজ্ঞা দিয়েছে। তারা মনে করেন, উপগ্রহ উৎক্ষেপণের অজুহাতে ক্ষেপণাস্ত্র প্রযুক্তি পরীক্ষা চালাবে উত্তর কোরিয়া।

এদিকে, উৎক্ষেপণের পথে এগিয়ে গেলে সিউল পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের অপারেশন বিভাগের পরিচালক কাং হো-পিল।

মহাকাশে গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের প্রচেষ্টা এটিই প্রথম নয়; বরং এর আগেও চলতি বছরে আরও দুবার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছে পিয়ংইয়ং। এটি তাদের তৃতীয় উৎক্ষেপণ প্রচেষ্টা।

গত মে মাসে প্রথমবারের মতো স্পাই স্যাটেলাইট উৎক্ষেপণের চেষ্টা চালায় উত্তর কোরিয়া। পরে তা ব্যর্থ হয়। তখন দক্ষিণ কোরিয়া জানিয়েছিলো, ওই স্যাটেলাইটের ধ্বংসাবশেষ উদ্ধার করে সিউলের সেনাবাহিনী। যার কোনও সামরিক উপযোগিতা নেই বলে নিশ্চিত হন তারা।

এরপর আগস্টে দ্বিতীয় দফায় স্পাই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের চেষ্টা চালায় দেশটি। সেটিও ব্যর্থ হয়। তখন পিয়ংইয়ংয়ের মহাকাশ সংস্থা জানিয়েছিল, পরপর দুবার উৎক্ষেপণ ব্যর্থ হওয়ায় আশাহত নন তারা। অক্টোবরে তৃতীয়বারের মতো স্পাই স্যাটেলাইট উৎক্ষেপনের ঘোষণা দেয় পিয়ংইয়ং। তবে দক্ষিণ কোরিয়া ধারণা করছে সেটি পিছিয়ে নভেম্বরে এসেছে।