মহাকাশে স্পাই উপগ্রহ পাঠানোর দাবি উত্তর কোরিয়ার


Md Firoj প্রকাশের সময় : নভেম্বর ২২, ২০২৩, ৭:৪৯ পূর্বাহ্ন /
মহাকাশে স্পাই উপগ্রহ পাঠানোর দাবি উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

মহাকাশে সামরিক স্পাই উপগ্রহ সফলভাবে উৎক্ষেপণ করার দাবি করেছে উত্তর কোরিয়া। বুধবার (২২ নভেম্বর) মধ্য রাতে প্রতিবেশি দেশগুলোর নিন্দা উপেক্ষা করেই এটি উৎক্ষেপণ করেছে দেশটি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, মালিগিয়ং-১ নামের এই সামরিক স্পাই উপগ্রহটি সঠিকভাবে মহাকাশের কক্ষপথে প্রবেশ করেছে। বার্তা সংস্থা জানিয়েছে, এই উপগ্রহের উৎক্ষেপণ পর্যবেক্ষণ করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। অনেক দিন ধরেই মহাকাশে একটি গুপ্তচর উপগ্রহ স্থাপনের পরিকল্পনা করে আসছিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

খবরে জানা গেছে, উপগ্রহটির উৎক্ষেপণ প্রত্যাশিত সময়ের আগেই করা হয়েছে। এই উৎক্ষেপণ বুধবার শুরু হয়ে ৩০ নভেম্বর স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হওয়ার কথা ছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, এমন উপগ্রহ স্থাপন করা গেলে তা সম্ভাব্য আক্রমণ সম্পর্কে কিমকে আগেভাগেই সতর্ক করবে। ফলে শত্রুকে মোকাবিলা করায় আরও নির্ভুলভাবে পরিকল্পনা ও সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন কিম জং উন।

জাপান বলছে, উত্তর কোরিয়ার এ প্রচেষ্টা জাতিসংঘ রেজ্যুলেশনের লঙ্ঘন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ পিয়ংইয়ংকে উপগ্রহ উৎক্ষেপণে নিষেধাজ্ঞা দিয়েছে। তারা মনে করেন, উপগ্রহ উৎক্ষেপণের অজুহাতে ক্ষেপণাস্ত্র প্রযুক্তি পরীক্ষা চালাবে উত্তর কোরিয়া।

এদিকে, উৎক্ষেপণের পথে এগিয়ে গেলে সিউল পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের অপারেশন বিভাগের পরিচালক কাং হো-পিল।

মহাকাশে গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের প্রচেষ্টা এটিই প্রথম নয়; বরং এর আগেও চলতি বছরে আরও দুবার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছে পিয়ংইয়ং। এটি তাদের তৃতীয় উৎক্ষেপণ প্রচেষ্টা।