মিগজাউমের প্রভাবে চেন্নাইয়ে ৮ জনের মৃত্যু, অন্ধ্রপ্রদেশে জরুরি সতর্কতা জারি


Md Firoj প্রকাশের সময় : ডিসেম্বর ৫, ২০২৩, ৮:৪৩ পূর্বাহ্ন /
মিগজাউমের প্রভাবে চেন্নাইয়ে ৮ জনের মৃত্যু, অন্ধ্রপ্রদেশে জরুরি সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের চেন্নাইয়ে তাণ্ডব চালানোর পর শক্তিশালী ঘূর্ণিঝড় মিগজাউম এখন অন্ধ্রপ্রদেশের দিকে এগিয়ে চলেছে। এরই মধ্যে অন্ধ্রপ্রদেশের আটটি জেলায় জরুরি সতর্কতা জারি করেছে স্থানীয় আবহাওয়া অধিদফতর। এদিকে প্রবল বৃষ্টিতে ভেসে গিয়েছে চেন্নাই। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৮ জনের প্রাণহানির খবর পাওয়া গিয়েছে। ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে। 

অন্ধ্রপ্রদেশের তিরুপতি, নেলোর, প্রকাশম, বাপটলা, কৃষ্ণা, পশ্চিম গোদাবরী, কোনসিমা এবং কাকিনাদা জেলায় ঘুর্ণঝড়ের কারণে জরুরি সতর্কতা জারি করা হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন মোহন রেড্ডি স্থানীয় কর্তৃপক্ষদের নির্দেশ দিয়েছেন, জানমালের ক্ষয়ক্ষতি এড়াতে এই ঝড়টিতে বড় ধরনের চ্যালেঞ্জ হিসাবে দেখেতে এবং সকল ধরনের প্রস্তুতি রাখতে। তিনি বলেন, বাতাস ১১০ কিলোমিটার বেগে বয়ে যাচ্ছে। ঘূর্ণিঝড় মোকাবেলার জন্য বিশেষ কর্মীদের নিয়োগ করা হয়েছে। এরই মধ্যে নিচু এলাকা থেকে লোকজন সরিয়ে নিয়ে আশ্রয়কেন্দ্রে পাঠানো হয়েছে। 

এদিকে পুদুচেরির উপকূলীয় এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে এবং এর আওতায় সাধারণ জনগণের চলাচল সীমিত করে সন্ধ্যা ৬টা পর্যন্ত করা হয়েছে।

ভারতের আবহাওয়া অধিদফতরের মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র সতর্ক করে বলেছেন, অন্ধ্রপ্রদেশের শহরগুলোতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
অন্যদিকে চেন্নাইতে বৃষ্টি থেমে গেছে, তবে শহরের বেশিরভাগ অংশ পানির নিচে। বেশি কিছু এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, তামিলনাড়ু এবং পুদুচেরির বেশিরভাগ জায়গায় আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

ওড়িশা সরকারও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দক্ষিণের জেলাগুলিতে উদ্ধারকারী দল মোতায়েন করেছে। সমস্ত উপকূলীয় এবং দক্ষিণ জেলা কালেক্টরদের সতর্ক করা হয়েছে। জেলেদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।