যুদ্ধবিরতির আলোচনায় মিসর যাচ্ছেন হামাস প্রধান


Md Firoj প্রকাশের সময় : ডিসেম্বর ২০, ২০২৩, ১২:৪৭ অপরাহ্ন /
যুদ্ধবিরতির আলোচনায় মিসর যাচ্ছেন হামাস প্রধান

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় একটি নতুন যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে বুধবার (২০ ডিসেম্বর) মিসর সফরে যাচ্ছেন হামাসের প্রধান ইসমাইল হানিয়াহ। জিম্মিদের বিনিময়ে গাজায় আরও একটি সাময়িক বিরতিতে ইসরায়েল সম্মত হওয়ার পরই এই সফরে যাচ্ছেন তিনি। ফরাসি বার্তাসংস্থা এএফপি এই খবর প্রকাশ করেছে।

অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ডে একটি নতুন যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক চাপ বাড়ছে। তবে এরইমধ্যে বুধবার যুদ্ধবিরতির আহ্বানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোটগ্রহণ আবারও স্থগিত করা হয়েছে।

হামাসের ঘনিষ্ঠ একটি সূত্রের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, আশা করা হচ্ছে, হামাস প্রধান, ‘জিম্মিদের মুক্তি বিনিময়ে গাজায় আগ্রাসন বন্ধ করার একটি চুক্তির’ বিষয়ে ইসরায়েলের গোয়েন্দা প্রধান এবং অন্যদের সঙ্গে সাথে আলোচনার করতে একটি ‘উচ্চ পর্যায়ের’ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

হামাসের হাতে জিম্মি আরও ১২৯ জনের মুক্তি নিশ্চিত করতে ক্রমবর্ধমান চাপের মুখে রয়েছে ইসরায়েলের নেতারা। এই পরিস্থিতিতে মঙ্গলবার জিম্মি মুক্তির বিষয়ে ইসরায়েলি কর্তৃপক্ষ হামাসের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত এমন ইঙ্গিত দিয়েছে।

ইসরায়েলের প্রেসিডেন্ট ইসাক হারজোগ বলেছেন, ‘জিম্মিদের মুক্তির জন্য আরও একটি মানবিক বিরতি এবং অতিরিক্ত মানবিক সহায়তার জন্য প্রস্তুত’ তার দেশ।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, সম্প্রতি ‘জিম্মিদের মুক্ত করার’ প্রয়াসে তার গুপ্তচর প্রধানকে দুটি ইউরোপ সফরে পাঠিয়েছেন।

সোমবার মার্কিন সংবাদমাধ্যম অ্যাক্সিওস জানিয়েছে, ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বার্নিয়া, একটি সম্ভাব্য নতুন চুক্তি নিয়ে আলোচনা করতে কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি এবং সিআইএ পরিচালক বিল বার্নসের সাথে ইউরোপে দেখা করেছেন।

অ্যাক্সিওস মঙ্গলবার জানিয়েছে, হামাসের হাতে আটক তিন ডজনেরও বেশি জিম্মির বিনিময়ে গাজায় কমপক্ষে এক সপ্তাহের জন্য যুদ্ধ বিরতির প্রস্তাব দিয়েছে ইসরায়েল।