লেবাননে ইসরায়েলি হামলায় বৃদ্ধা নিহত


Md Firoj প্রকাশের সময় : ডিসেম্বর ২১, ২০২৩, ৩:১১ অপরাহ্ন /
লেবাননে ইসরায়েলি হামলায় বৃদ্ধা নিহত

আন্তর্জাতিক ডেস্ক

লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি হামলায় এক বৃদ্ধা নিহত ও তার স্বামী আহত হয়েছেন। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সকালে এই হামলা চালায় ইসরায়েল। লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ও একটি গোয়েন্দা সূত্র জানিয়েছে, নিজেদের বাড়িতে আহত হয়েছেন তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, তাদের বিমান বাহিনী হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। বুধবার রাতে যে স্থান থেকে গোষ্ঠীটি হামলা চালিয়েছে সেখানেও আঘাত করা হয়েছে। দক্ষিণ লেবাননে একাধিক রকেট উৎক্ষেপণস্থলে পাল্টা হামলা চালানো হয়েছে।

এই নারী নিহতের পর গত কয়েক সপ্তাহে লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা প্রায় ২০ জনে পৌঁছেছে। এর মধ্যে সাংবাদিক ও শিশু রয়েছে।

হিজবুল্লাহ জানিয়েছে, বুধবার দিবাগত রাতে ইসরায়েলি হামলায় তাদের এক যোদ্ধা নিহত হয়েছে। ইসরায়েলের সঙ্গে সাম্প্রতিক সংঘাতে তারা শতাধিক যোদ্ধা হারিয়েছে।

ইসরায়েলের দাবি, লেবানন সীমান্তের ইসরায়েল অংশে এখন পর্যন্ত আট সেনা ও চার বেসামরিক নিহত হয়েছেন।

হামাসের ৭ অক্টোবরের হামলার জবাবে গাজায় বিমান হামলা ও স্থল অভিযান শুরু করেছে ইসরায়েল। এর প্রতিবাদে ইসরায়েলি ভূখণ্ডে রকেট নিক্ষেপ করে আসছে ইরান সমর্থিত লেবাননের হিজবুল্লাহ গোষ্ঠী।

ওই এলাকা থেকে একটি গোয়েন্দা সূত্র জানিয়েছে, ইসরায়েল-লেবানন সীমান্তে সংঘাত মোটাদাগে সীমিত পর্যায়ে থাকলেও মাঝে মধ্যে ইসরায়েলি হামলা লেবাননের গভীরে আঘাত করছে। বুধবার দিবাগত রাতেও সীমান্ত থেকে ৩০ কিলোমিটার ভেতরে হামলা হয়েছে।

হিজবুল্লাহর চিন্তাধারার সঙ্গে পরিচিত একটি সূত্র জানিয়েছে, ইসরায়েল ও হিজবুল্লাহর একটি অলিখিত সংঘাতের চুক্তি রয়েছে। এর ফলে ইসরায়েল যদি লেবাননের গভীরে হামলা চালায়, তাহলে হিজবুল্লাহও একই ধরনের পদক্ষেপ নেবে।