সপ্তম দফায় ৩০ ফিলিস্তিনি বন্দির মুক্তি


Assroy প্রকাশের সময় : ডিসেম্বর ১, ২০২৩, ১২:৫০ অপরাহ্ন /
সপ্তম দফায় ৩০ ফিলিস্তিনি বন্দির মুক্তি

আন্তর্জাতিক ডেস্ক

অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধবিরতির সপ্তম দফায় আরও ৩০ জন ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে ইসরায়েল। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাতে বন্দিদেরকে মুক্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের জেল কর্তৃপক্ষ। অন্য দিকে আটজন ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। পৃথক পৃথক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ফরাসি বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে বলেছে, হামাস তাদের হাতে আটক ৮ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিয়েছে। তাদেরকে মুক্ত করার কয়েক ঘণ্টা পর এই ৩০ ফিলিস্তিনি বন্দিদেরকে মুক্তি দেওয়া হয়েছে। এই মুক্তিপ্রাপ্তদের মধ্যে ২৩ জনই নাবালক ও সাতজন নারী।

প্রতিবেনে বলা হয়েছে, ইসরায়েলের কারাগার থেকে মুক্তিপ্রাপ্ত ফিলিস্তিনিদের এখনও নাম প্রকাশ করা হয়নি। হামাস-সংশ্লিষ্ট সংবাদমাধ্যম থেকে বন্দিদের মুক্তির বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনও তথ্য নিশ্চিত করা যায়নি।

অবরুদ্ধ গাজায় ইসরায়েলের টানা ৫১ দিনের হামলার পর কাতারের মধ্যস্ততায় যুদ্ধবিরতি কার্যকর করা হয়েছে। চুক্তির শর্ত অনুযায়ী, যুদ্ধবিরতির ৬ দিনে ২১০ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিয়েছে ইসরায়েল। তাদের মধ্যে ১১৭ জন শিশু ও ৩৩ জন নারী। অপর দিকে হামাস ৯৭ জিম্মিকে মুক্তি দিয়েছে। তাদের মধ্যে ৫১ জন ইসরায়েলি ও ১৮ জন অন্যান্য দেশের নাগরিক।

২৪ নভেম্বর হামাস-ইসরায়েলের মধ্যে প্রথম দফায় চারদিনের যুদ্ধবিরতি চুক্তি হয়। তারপর পরে চুক্তির শেষ দিনে তা আরও দুদিনের জন্য বৃদ্ধি করা হয়। এরপর আরও একদফায় এই চুক্তির মেয়াদ বাড়ানো হয়। আজ শুক্রবার এই যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে। এদিকে ইসরায়েল আগেই হুমকি দিয়ে রেখেছে, যুদ্ধবিরতি শেষ হওয়া মাত্রই তারা গাজায় আবারও হামলা চালানো শুরু করবে।