হামাস-ইসরায়েল সংঘাত নিরসনে শান্তি সম্মেলনের আহ্বান চীনের


Md Firoj প্রকাশের সময় : নভেম্বর ২১, ২০২৩, ৩:২৮ অপরাহ্ন /
হামাস-ইসরায়েল সংঘাত নিরসনে শান্তি সম্মেলনের আহ্বান চীনের

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজার শাসক গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে সংঘাত অবসানে একটি আন্তর্জাতিক শান্তি সম্মেলনের আহ্বান জানিয়েছেন চীনা প্রেসিডেন্টে শি জিনপিং। মঙ্গলবার উদীয়মান অর্থনৈতিক দেশগুলোর জোট ব্রিকস-এর এক ভার্চুয়াল সম্মেলনে তিনি এই আহ্বান জানান। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

দোভাষীর মাধ্যমে দেওয়া বক্তব্যে শি জিনপিং বলেছেন, ফিলিস্তিন প্রশ্নে ন্যায্য সমাধান ব্যতীত মধ্যপ্রাচ্যে কোনও শান্তি ও নিরাপত্তা দীর্ঘমেয়াদী হবে না।

শি জিনপিং বলেন, চীন একটি আন্তর্জাতিক শান্তি সম্মেলন আহ্বান করছে যা শান্তির জন্য আন্তর্জাতিক ঐকমত্য গড়ে তুলতে আরওবেশি কর্তৃত্বপূর্ণ হবে।

তিনি বলেছেন, এমন সম্মেলন ফিলিস্তিন প্রশ্নে একটি বিস্তৃত, ন্যায্য ও দীর্ঘমেয়াদী সমাধানের জন্য কাজ করবে।

চীনা প্রেসিডেন্ট আরও বলেছেন, সর্বশেষ ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত শুরু পর চীন সক্রিয়ভাবে শান্তি আলোচনা ও যুদ্ধবিরতির জন্য কাজ করে যাচ্ছে। গাজার মানবিক দুর্ভোগ কমাতে বেইজিং মানবিক সহযোগিতা দিয়েছে।

ব্রিকস ব্লকের ভার্চুয়াল সম্মেলন আয়োজন করছে দক্ষিণ আফ্রিকা। এই ব্লকের সদস্যদের মধ্য রয়েছে ব্রাজিল, রাশিয়া, চীন ও দক্ষিণ আফ্রিকা। ইসরায়েল-হামাস সংঘাতের ব্লকের পক্ষ থেকে সাধারণ প্রতিক্রিয়া নির্ধারণের জন্য এই সম্মেলন আয়োজন করা হয়েছে।

ঐতিহাসিকভাবে ফিলিস্তিনিদের প্রতি সহানুভূতিশীল চীন। দেশটি ইসরায়েল-ফিলিস্তিন বিরোধের দ্বি-রাষ্ট্র সমাধানকে সমর্থন করে। গত মাসে যুদ্ধ শুরুর পর থেকে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে আসছে বেইজিং।

সোমবার চীনে সমবেত হয়েছিলেন আরব ও মুসলিম দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। সৌদি আরব, জর্দান, মিসর, ইন্দোনেশিয়া, ফিলিস্তিন এবং ওআইসির কর্মকর্তারা চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ইয়ের সঙ্গে বৈঠকে অংশ নিয়েছেন। বৈঠকে গাজায় চলমান সংঘাত বন্ধে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন তারা।