৩ সপ্তাহের জন্য বই নিয়ে ৪৫ বছর পর ফেরত


Md Firoj প্রকাশের সময় : নভেম্বর ১৯, ২০২৩, ৮:৪১ পূর্বাহ্ন /
৩ সপ্তাহের জন্য বই নিয়ে ৪৫ বছর পর ফেরত

আন্তর্জাতিক ডেস্ক

ইংল্যান্ডের ব্ল্যাকপোল সেন্ট্রাল লাইব্রেরিতে তিন সপ্তাহের জন্য বই পড়তে নিয়ে ৪৫ বছর পর বই ফিরিয়ে দিয়েছেন একজন অজ্ঞাতনামা নারী। বই ফেরত দিতে দেরি হওয়ায় দুঃখ প্রকাশ করে তিনি বলেছেন, একটু দেরি হয়ে গেল।  ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

গ্রন্থাগার কতৃপক্ষ জানায়, ওই নারী ১৯৭৮ সালে তিন সপ্তাহের জন্য টোলকেইস ওয়ার্ল্ড নামে বইটি পড়তে নিয়েছিলেন। কিন্তু এরপরে তিন মাস, তিন বছর এমনকি ত্রিশ বছরেও তিনি বইটি ফেরত দেননি।  

ব্ল্যাকপুল সেন্ট্রাল লাইব্রেরির সহকারী ফিওনা ডেভিস বলেন, ওই নারী সম্প্রতি বাড়ি পরিষ্কার করার সময় লেখক জেআরআর টলকিয়েনের  বইটি খুঁজে পেয়েছেন। ফিওনা বলেন, বইটি ফেরত দেওয়ার সময় তিনি দুঃখ প্রকাশ করে বলেছেন, একটু দেরি হয়ে গেছে।

৪৫ বছর পর বই ফেরত দেওয়ার ঘটনা দেখে বিস্ময়ের সঙ্গে ফিওনা বলেন, তিনি যখন বইটি নিয়েছিলেন তখন আমি  প্রাইমারি স্কুলে পড়ি। তবে এতো বছর পর বই ফেরত দেয়ার জন্য ওই নারীর প্রশংসা করে তিনি বলেন, দেরি হলেও সে ভালো কাজ করেছেন। তাকে কোনও জরিমানা করা হবে না।

ফিওনা জানান, বই নেওয়ার সময় বলা হয়েছিল, নির্দিষ্ট সময়ের মধ্যে বই ফেরত দিতে না পারলে বা দেরি হলে একদিনের জন্য ১ পেন্স করে জরিমানা গুনতে হবে। তবে ২০১৯ সালের এপ্রিল মাস থেকে সর্বসাধারণের জন্য জরিমানা বন্ধ করে দিয়েছে লাইব্রেরি কর্তৃপক্ষ।

জরিমানার বিষয়ে ফিওনা বলেন, বই নিয়ে ফেরত দিতে দেরি হলে পাঠকের কাছ থেকে কোনও জরিমানা নেয় না ব্লাকপুল লাইব্রেরির। লাইব্রেরি কর্তৃপক্ষ ওই নারীকে আশ্বস্ত করে বলেন, সময়মতো বই ফেরত না দেওয়ায় ওই নারী সমস্যায় পড়বেন না। 

লাইব্রেরির পাশেই উলওয়ার্থের একটি শাখায় কাজ করতেন ওই নারী। প্রতিদিনই সে এই লাইব্রেরিতে বই পড়ার জন্য আসতেন।