৬ বছর পর যুক্তরাষ্ট্রে শি জিনপিং


Md Firoj প্রকাশের সময় : নভেম্বর ১৫, ২০২৩, ৮:২৬ পূর্বাহ্ন /
৬ বছর পর যুক্তরাষ্ট্রে শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসতে যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। সান ফ্রান্সিসকোর বে এরেনায় বৈঠকে বসবেন তারা। সামরিক ইস্যুসহ দুদেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে বৈঠকে বসবে দুই ক্ষমতাশালী দেশ যুক্তরাষ্ট্র ও চীন। এমনটাই নিশ্চিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবরটি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এপিইসির শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার আগে স্থানীয় সময় বুধবার সকালে বাইডেনের সঙ্গে চীনা প্রেসিডেন্টের সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে। 

বৈঠক নিয়ে বাইডেন বলেন, আমাদের লক্ষ্য দ্বিপাক্ষিক সম্পর্ক ঠিক রাখা। তিনি বলেন, আমরা চীন থেকে বিচ্ছিন্ন হওয়ার চেষ্টা করছি না। আমরা যা করার চেষ্টা করছি তাতে দুদেশের সম্পর্ক আরও ভালো হবে। সান ফ্রান্সিসকোতে যাওয়ার আগে সাংবাদিকদের উদ্দেশ্যে এ কথা বলেন তিনি। 

এ বৈঠকে কী অর্জন হবে জানতে চাওয়া হলে বাইডেন বলেন, আমরা চীনের সঙ্গে আবার স্বাভাবিক সম্পর্কে ফিরে যেতে চাই। দুদেশের মধ্যে এমন সম্পর্ক থাকে যেনো কোন সংকট আসলে তা মোকাবিলা করা সম্ভব হয়। 
উল্লেখ্য গত ফেব্রুয়ারি থেকে বাইডেন চীনের আকাশে গুপ্তচর বেলুন ধ্বংসের নির্দেশ দিলে দু দেশের মধ্যে সম্পর্কে ফাটল ধরে। 

এদিকে যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কর্মকর্তারা এর আগে বলেছিলেন, গাজা, তাইওয়ান, ইউক্রেন, নির্বাচনে হস্তক্ষেপের মতো বিষয়গুলো উঠে আসবে এবারে বৈঠকে। 

২০১৭ সালের পর এবার ছয় বছর পর যুক্তরাষ্ট্র সফরে এসেছেন শি জিনপিং। এর আগে ট্রাম্প ক্ষমতায় থাকাকালীন যুক্তরাষ্ট্র সফরে এসেছিলেন শি জিনপিং। 

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্রকে বৈঠকের বিষয়ে জিজ্ঞাসা করে হলে তিনি জানিয়েছেন, বিশ্ব শান্তি প্রতষ্ঠিার সাথে সম্পর্কিত বিষয় বৈঠকে আলোচিত হবে।