অস্ট্রেলিয়ার বিপক্ষে চার গোলে পিছিয়ে বাংলাদেশ


Md Firoj প্রকাশের সময় : নভেম্বর ১৬, ২০২৩, ৪:০৩ অপরাহ্ন /
অস্ট্রেলিয়ার বিপক্ষে চার গোলে পিছিয়ে বাংলাদেশ

আশ্রয় ডেস্ক

বিশ্বকাপ বাছাইয়ে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শক্তিশালী অস্ট্রেলিয়া। তাদের ঘরের মাঠে জামাল ভূঁইয়ারা যে সুবিধা করতে পারবে না সেটা আগেই অনুমান করা গিয়েছিল। মাঠের লড়াইয়েও স্পষ্ট হয়ে উঠলো সেটা। প্রথমার্ধের বিরতিতে যাওয়ার আগে চার গোল খেয়েছে হাভিয়ের কাবরেরার বাংলাদেশ দল।

বৃহস্পতিবার মেলবোর্নের রেক্টাঙ্গুলার স্টেডিয়ামে শুরু থেকেই আক্রমণ করে খেলেছে স্বাগতিকরা। তাদের আক্রমণ সামলাতে ব্যস্ত থাকতে হয়েছে বিশ্বনাথ-তারিকদের। তাতে ১৫৬ ধাপ এগিয়ে থাকা দলটির বিপক্ষে প্রথমার্ধেই অসহায় আত্মসমর্পণ করতে হয়েছে। শারীরিক উচ্চতা, সেট পিস ও স্কিলের সুবিধা নিয়ে সকারুসরা বাংলাদেশ দলকে চাপে ফেলে শুরুতেই। ম্যাচ ঘড়ির ৪ মিনিটে অস্ট্রেলিয়া এগিয়ে গেছে। ক্রেগ গুডউইনের ফ্রি-কিকে হ্যারি সাটার লাফিয়ে উঠে হেড করে জাল কাঁপিয়েছেন। সাড়ে ৬ ফুট উচ্চতার ডিফেন্ডারের সঙ্গে সেঁটে থাকা তারিক কাজী কিছুই করতে পারেননি।

বাংলাদেশ পুরো অর্ধে তিন থেকে চার বার প্রতিপক্ষের সীমানায় বল নিয়ে গেছে। একবার তো সুযোগও তৈরি করেছিল। ১০ মিনিটে রাকিব বক্সে ঢুকে শট নিলেও তা পোস্টের বাইরে জাল কাঁপিয়েছে এক ডিফেন্ডারের বাধার মুখে।

তার পর শুধু অস্ট্রেলিয়ার আধিপত্য দেখা গেছে। ২০ মিনিটে অস্ট্রেলিয়া স্কোরলাইন দাঁড়ায় ২-০। সতীর্থের নিচু ক্রসে বোরেল্লো ফাঁকায় পোস্টের সামনে থেকে আলতো করে প্লেসিং করে জালে বল পাঠিয়েছেন। ২৬ মিনিটে বোরেল্লোর হেড গোলকিপার মিতুল দ্বিতীয় প্রচেষ্টায় তালুবন্দী করে দলকে রক্ষা করেছেন। 

৩৩ মিনিটে আরেকটি সুযোগ ছিল অস্ট্রেলিয়ার কর্নারে ইয়ানো বাক্কাসের হেড অল্পের জন্য পোস্টের ওপর দিয়ে গেছে। বেশ কয়েকটি সুযোগ মিসের পর ৩৮ মিনিটে স্বাগতিকরা আবারও এগিয়ে যায়। সতীর্থের তুলে দেওয়া বলে দীর্ঘদেহী মিচেল ডিউক জায়গায় দাঁড়িয়ে হেড করে দূরের পোস্টে লক্ষ্যভেদ করেছেন। ৪০ মিনিটে বাংলাদেশ আবারও পরাস্ত হয়েছে। বোরেল্লোর শট পোস্টের নিচে লেগে ফিরে আসে। ফিরতি বলে ডিউক আলতো শটে গোল করেছেন। 

চার গোলে পিছিয়ে থেকে বিরতির পর বাংলাদেশের খেলার ধরণ কী হয় সেটাই এখন দেখার।