টসে জিতে কুমিল্লাকে ব্যাটিংয়ে পাঠালো বরিশাল


Md Firoj প্রকাশের সময় : মার্চ ১, ২০২৪, ১২:৫৭ অপরাহ্ন /
টসে জিতে কুমিল্লাকে ব্যাটিংয়ে পাঠালো বরিশাল

আশ্রয় ডেস্ক

বিপিএলে প্রথমবার শিরোপা জয়ের মিশনে ফরচুন বরিশাল টসে জিতেছে। শুক্রবার ফাইনালে তারা ফিল্ডিং নিয়েছে। আগে ব্যাটিং করবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স, যারা হ্যাটট্রিক ও পঞ্চম শিরোপার লক্ষ্যে নামছে।

এবারের বিপিএলের সবচেয়ে তারকাবহুল দুটি দল হলো কুমিল্লা ও বরিশাল। মূলত ভালো মানের বিদেশি ক্রিকেটার এনে টুর্নামেন্টের আকর্ষণ বাড়িয়েছে তারা। সেই সঙ্গে দেশীয়দের কম্বিনেশনেও সেরা ছিল এ দুটি দলে। শুধু কাগজে কলমেই সেরার তকমা ছিল না, মাঠের পারফরম্যান্সেও সেরাটা দিয়েই শিরোপার মঞ্চে উঠেছে দল দুটি। বরিশাল এর আগে তিনবার ফাইনাল খেললেও একবারও শিরোপা ছুঁয়ে দেখতে পারেনি। 

অন্যদিকে বিপিএল মানেই যেন কুমিল্লার আধিপত্য। আগের নয় আসরের মধ্যে চারবার ফাইনালে উঠে চারবারই শিরোপা ছুঁয়েছে তারা। বিপিএলে প্রথমবার অংশ নিয়ে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে বাজিমাত করে কুমিল্লা। দুই আসর পর ২০১৮ সালে ফের দ্বিতীয় শিরোপা ঘরে তোলে। এরপর ২০২২ ও ২০২৩ বিপিএলে টানা দুই শিরোপা জেতে দলটি। চলতি আসরে প্রথম কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সকে উড়িয়ে দিয়ে পঞ্চমবারের মতো ফাইনালে ওঠে। এবার তাদের প্রতিপক্ষ বরিশাল। ২০২২ সালে এই দলকে হারিয়ে তৃতীয় শিরোপা ঘরে তুলেছিল মোহাম্মদ সালাউদ্দিনের শিষ্যরা। আজ শুক্রবার বরিশালকে হারাতে পারলেই পঞ্চম শিরোপার পাশাপাশি হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হবে কুমিল্লা।

বিপিএলে কুমিল্লার এটি পঞ্চম ফাইনাল, টানা তৃতীয়। এর আগে ফাইনালে উঠে কখনোই শিরোপা বঞ্চিত হয়নি তারা। এবারও তার ব্যতিক্রম হবে না বলে আশাবাদী দলটির উইকেট কিপার ব্যাটার জাকের আলী অনিক, ‘বরিশাল অনেক ভালো পারফরম্যান্স করেই ফাইনালে এসেছে। সব প্রতিপক্ষকেই আমরা সবসময় সম্মান করি। ফাইনালেও এর ব্যতিক্রম হবে না। সবসময় আমাদের সেরা ক্রিকেট খেলার চেষ্টা করি। ফাইনালেও এই চেষ্টাই করবো।’

অন্যদিকে বরিশাল ফ্যাঞ্চাইজি চতুর্থবারের মতো ফাইনালে উঠেছে। ২০১২ সালে প্রথম আসরে তারা হেরেছে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের কাছে। ২০১৫ সালেও কুমিল্লার কাছে হারে বরিশাল। ভাগ্য পাল্টায়নি ২০২২ সালেও। এবারও কুমিল্লার কাছে শিরোপা হারায় তারা। এক বছর পর আরও একটি ফাইনালে তামিমের নেতৃত্বে শিরোপার লড়াইয়ে নামতে যাচ্ছে বরিশাল। এবারও তাদের সামনে প্রতিপক্ষ কুমিল্লা। দুইবার তাদের কাছে হোঁচট খাওয়া বরিশাল কি এবার পারবে শিরোপা খরা কাটাতে?