নাপোলিকে হারিয়ে শীর্ষস্থান নিশ্চিত করেছে রিয়াল


Md Firoj প্রকাশের সময় : নভেম্বর ৩০, ২০২৩, ১২:৩৯ অপরাহ্ন /
নাপোলিকে হারিয়ে শীর্ষস্থান নিশ্চিত করেছে রিয়াল

স্পোর্টস ডেস্ক

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো আগেই নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ। বাকি ছিল গ্রুপ পর্বের শীর্ষস্থান। সেটি করতে গিয়ে থ্রিলারের জন্ম দিয়ে ম্যাচ জিতেছে ১৪বারের রেকর্ড চ্যাম্পিয়নরা। শেষের আক্রমণে তারা নাপোলিকে ৪-২ ব্যবধানে হারিয়েছে।

শুরুটা ভালোই ছিল রিয়ালের। কিন্তু পাল্টা আক্রমণে তাদের হতভম্ব করে দেয় সফরকারী নাপোলি। জিওভানি সিমিওনের গোলে ৯ মিনিটে লিড নেয় ১-০ গোলের। অবশ্য এই গোলটি নিয়ে কিছুক্ষণ নাটকীয়তার তৈরি হয়েছিল। প্রথম দেখায় মনে হচ্ছিল গোলটা বুঝি সেভ করেছেন গোলকিপার আন্দ্রি লুনিন। কিন্তু রেফারি গোললাইন টেকনোলজির মাধ্যমে নিশ্চিত করে দেন বল অল্পের জন্য লাইন অতিক্রম করেছে।

গোল হজমের পর মাদ্রিদও ঘুরে দাঁড়াতে মরিয়া হয়ে ওঠে। দুই মিনিট পর রদ্রিগোর গোলে সমতা আনে রিয়াল। ২২ মিনিটে আবার জুড বেলিংহামের গোলে স্কোর ২-১ করে তারা। এই গোলে ১৬ ম্যাচে বেলিংহাম পেয়েছেন ১৫তম গোল। তাতে ক্লাব ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে টুর্নামেন্টে প্রথম চারটি ইউরোপিয়ান ম্যাচেই গোলের দেখা পেয়েছেন।

ব্যবধান বাড়িয়ে নেওয়ার পর চাপ বাড়িয়েছিল মাদ্রিদ। ৩১ মিনিটে আরেকটি গোলও হতে পারতো। কিন্তু ব্রাহিম দিয়াজ বল মেরেছেন লক্ষ্যের বাইরে। তবে বিরতির পর সুযোগ পেয়ে নাপোলি জাল কাঁপিয়ে আবার ম্যাচে ফেরে। ৪৭ মিনিটে সমতা ফেরান আংগুইসা। 

ম্যাচটা ড্রয়ের দিকেই মোড় নিচ্ছিল ঠিক তখন শেষ দিকে ঝলক দেখিয়ে ৪-২ গোলের জয় নিশ্চিত করে রিয়াল। ৮৪ মিনিটে একটি গোল করেন বদলি নিকো পাজ। ৯০+৪ মিনিটে চতুর্থ গোলটি করেন আরেক বদলি জোসেলু। 

এই জয়ে রিয়াল গ্রুপ পর্বে শতভাগ রেকর্ড ধরে রেখেছে। ৫ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে তারা ‘সি’ গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করেছে। এই গ্রুপ থেকে নকআউট নিশ্চিত করতে নাপোলির শেষ ম্যাচে শুধু ড্র প্রয়োজন। 

রিয়ালের জয়ের দিনে বায়ার্ন মিউনিখকে রুখে দিয়েছে কোপেনহেগেন। গোল শূন্য ড্রয়ে গ্রুপ পর্বে টানা ১৭ ম্যাচ জয়ের পর সেই ধারায় ছেদ পড়েছে। বায়ার্নকে রুখে দিয়ে এখন ‘এ’ গ্রুপ রানার্স আপ হওয়ার লড়াইয়ে চলে এসেছে ডেনিশ ক্লাবটি।