নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবেন না তাসকিন


Md Firoj প্রকাশের সময় : নভেম্বর ১২, ২০২৩, ২:৫১ অপরাহ্ন /
নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবেন না তাসকিন

বিশ্বকাপের মাঝ পথে কাঁধের চোটে ভারতের বিপক্ষে ম্যাচ খেলতে পারেননি তাসকিন আহমেদ। পুরো টুর্নামেন্টেই এই চোট তাকে ভুগিয়েছে। যার কারণে বিশ্বকাপের আগে দারুণ ছন্দে থেকেও বিশ্বকাপ শেষ করেছেন সাদামাটা ভাবেই। এই চোটের কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন এই পেসার।

চলতি মাসের ২৮ নভেম্বর সিলেটে সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এরপর ৬ ডিসেম্বর ঢাকায় হবে দ্বিতীয় টেস্ট। সিরিজের আগে অবশ্য দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ ও নিউজিল্যান্ড দল। এই সিরিজ শেষে ডিসেম্বরের মাঝামাঝি নিউজিল্যান্ডে যাবে বাংলাদেশ দল। ওই সফরে দুই দল তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে। আগামী ১৭ ডিসেম্বর শুরু হবে ওয়ানডে সিরিজ।

এই অবস্থায় চোটের সঙ্গে লড়াই চালিয়ে বিশ্বকাপ খেললেও নিউজিল্যান্ড সিরিজে ঝুঁকি নিতে চান না তাসকিন। পুরোপুরি সুস্থ হয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ফেরার আশা করছেন, ‘আমি টেস্ট সিরিজ খেলতে পারবো না। দেশে ফিরে পূনর্বাসন প্রক্রিয়া শুরু করবো। সুস্থ হয়ে নিউজিল্যান্ড গিয়ে টি-টোয়েন্টি সিরিজ খেলার পরিকল্পনা আছে।’

বিশ্বকাপের আগে বাংলাদেশের পেস বোলিংয়ের নেতৃত্বে ছিলেন তাসকিন। সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাসহ অনেকেই ভরসা রাখছিলেন তাসকিনের ওপর। কিন্তু প্রত্যাশা পূরণ করতে পারেননি এই পেসার। মূলত কাঁধের চোটের কারণেই সেরাটা দিতে পারেননি। বৈশ্বিক আসরে তাসকিনের বোলিং দেখেই বোঝা যাচ্ছিল, ঠিকঠাক বোলিংটা করতে পারছিলেন না। টুর্নামেন্টের মাঝামাঝি সময়ে দুটি ম্যাচ খেলতে পারেননি। যেসব খেলেছেন সেইসব ম্যাচেও ছিলেন নিজের ছায়া হয়ে। ৭ ম্যাচে তার শিকার মাত্র ৫ উইকেট।