ফাইনালে লড়াইয়ের ভেতরের লড়াই


Assroy প্রকাশের সময় : নভেম্বর ১৯, ২০২৩, ৯:২৫ পূর্বাহ্ন /
ফাইনালে লড়াইয়ের ভেতরের লড়াই

স্পোর্টস ডেস্ক

দেখতে দেখতে পর্দা নামার সময় হয়ে এসেছে ওয়ানডে বিশ্বকাপের। তার আগে ফাইনালে ময়দানী লড়াইয়ের পরিণতি তো হওয়া লাগবে। আজ দুপুর আড়াইটায় মুখোমুখি হবে স্বাগতিক ভারত ও অস্ট্রেলিয়া। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামেই জানা যাবে আজ কে উৎসব করবে। তার আগে একবার দেখে নেওয়া যাক লড়াইয়ের ভেতরের লড়াই। যাকে বলা হচ্ছে ম্যাচআপ তথা দ্বৈরথ।

জশ হ্যাজলউড বনাম বিরাট কোহলি

এবারের বিশ্বকাপে সেরা সময় কাটাচ্ছেন বিরাট কোহলি। ওয়ানডেতে সর্বোচ্চ ৫০তম সেঞ্চুরির কীর্তিটা এই বিশ্বকাপেই করেছেন। কিন্তু অজি পেসার হ্যাজলউডের সঙ্গে তার দ্বৈরথটা হতে পারে জমজমাট। তার ইঙ্গিত দিচ্ছে পরিসংখ্যান।

কোহলি ওয়ানডেতে যে ৮৮ বল হ্যাজলউডের বিপক্ষে খেলেছেন। তার মধ্যে আউট হয়েছেন পাঁচবার। বিশ্বকাপে লিগ পর্বের একটি আউটও সেখানে অন্তর্ভুক্ত। বিশ্বকাপে কোহলি যে অপ্রতিরোধ্য অবস্থায় আছেন; ১০ ইনিংসে ৮টি ফিফটি প্লাস রান। সেটি বিবেচনায় নিলে ভারতের মিডল অর্ডারের ওপর কর্তৃত্ব করতে কোহলির প্রতিরোধ দ্রুত ভাঙতে হবে। সেমিফাইনালে নতুন বলের স্পেলে দক্ষিণ আফ্রিকাকে বিপদের মুখে ফেলে দেওয়া হ্যাজলউড অস্ট্রেলিয়ার জন্য এই ম্যাচে মোক্ষম অস্ত্র হতে পারেন।

রোহিত শর্মা বনাম মিচেল স্টার্ক   

পুরো ক্যারিয়ারে রোহিত বামহাতি পেস বোলিংয়ে ৩৩বার আউট হয়েছেন। যার ২২টি এসেছে প্রথম দশ ওভারে। আর পাওয়ার প্লেতে রোহিত কতটা ভয়ঙ্কর সেটা ভালো করেই জানেন মিচেল স্টার্ক ও অজি টিম। ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে দশ ওভারে রোহিত শো-ই যথেষ্ট। যেখানে ভারতের অধিনায়কের স্কোরিং রেট ১৩৩.০৮। এই অবস্থায় রোহিতকে ধরাশায়ী করতে বামহাতি স্টার্ক মুখ্য ভূমিকা পালন করতে পারেন।

গ্লেন ম্যাক্সওয়েল বনাম কুলদীপ যাদব

ম্যাক্সওয়েল হয়তো প্রতিদিনই এক পায়ে ভর দিয়ে ব্যাটিং বীরত্ব দেখাতে পারবেন না। তবে সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যেভাবে রিস্ট স্পিনারের বিপক্ষে আউট হয়েছেন। তাতে তার জন্য বিপদের কারণ হতে পারেন কুলদীপ যাদব।

সেমিফাইনালে তাবরাইজ শামসির বিপক্ষে অ্যাক্রস দ্য লাইন খেলতে গিয়ে বিপদ ডেকে এনেছেন। ভারতের বিপক্ষে চেন্নাইয়েও একই অবস্থা হয়েছিল তার। কুলদীপের বিপক্ষেও একই ভঙ্গিতে আউট হয়েছেন। আহমেদাবাদে অসম বাউন্সের উইকেট থাকলে ম্যাক্সওয়েলের জন্য বিপদের কারণ হতে পারেন কুলদীপ।

স্টিভ স্মিথ বনাম রবীন্দ্র জাদেজা

সব মিলে ২০২৩ সালে সব ফরম্যাটে স্মিথকে পাঁচবার আউট করেছেন জাদেজা। যার সর্বশেষটি এসেছে বিশ্বকাপের লিগ পর্বে। যদিও জাদেজার বিপক্ষে স্মিথের রেকর্ড অসাধারণ। ভারতের বামহাতি স্পিনারের বিপক্ষে ১০০ রেটে রান তুলেছেন। ২০০ বলের বেশি ডেলিভারিতে আউট হয়েছেন মাত্র দুইবার। কিন্তু আজ যদি ধুলোময় উইকেটে খেলা হয় তাহলে স্মিথের এই রেকর্ড হয়তো কাজে আসবে না!

মোহাম্মদ শামি বনাম ডেভিড ওয়ার্নার

বিশ্বকাপে প্রথম চার ম্যাচ না খেলেও শামি নিজের কার্যকারীতা প্রমাণ করে ছেড়েছেন। কতটা বিধ্বংসী হতে পারেন সেটা দেখা গেছে সেমিফাইনালেই। বিশ্বকাপে দেখা গেছে, বামহাতি ব্যাটারের বিপক্ষে প্রতি সপ্তম বলটিতে তিনি উইকেট নিয়েছেন। কিন্তু এসব পরিসংখ্যানকে বুড়ো আঙুল যদি কেউ দেখাতে পারেন সেটা হতে পারেন কেবল ওয়ার্নার। এই বিশ্বকাপে ডানহাতি পেসারদের পেসেই ঝলসে উঠেছেন তিনি। কিন্তু তাদের বিপক্ষে পাঁচবার আউটও হয়েছেন। অস্ট্রেলিয়ার ওপেনিং পজিশনে দুজন ব্যাটার বামহাতি। একজন ওয়ার্নার আরেকজন ট্রাভিস হেড। ফলে তাদের সামলাতে শামির পাশাপাশি সিরাজের জায়গায় নতুন বলে জসপ্রীত বুমরার ওপর আস্থা রাখা যেতে পারে।