বাংলাদেশের বিপক্ষে পরীক্ষা-নিরীক্ষায় যাবে না অস্ট্রেলিয়া


Md Firoj প্রকাশের সময় : নভেম্বর ১৪, ২০২৩, ৩:২২ অপরাহ্ন /
বাংলাদেশের বিপক্ষে পরীক্ষা-নিরীক্ষায় যাবে না অস্ট্রেলিয়া

কাতার বিশ্বকাপে শেষ ষোলোতে উঠে চমক দেখিয়েছিল অস্ট্রেলিয়া। ১০ মাস পর তারা মাঠে নামছে আরেকটি বিশ্বকাপে ওঠার লড়াইয়ে। বৃহস্পতিবার তারা এই মিশন শুরু করবে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে। প্রতিপক্ষ র‌্যাঙ্কিংয়ে ১৫৬ ধাপ পেছনে থাকলেও এই ম্যাচকে গুরুত্ব দিচ্ছে সকারুরা। কোনও ধরনের পরীক্ষা নিরীক্ষায় তারা যাবে না। খেলবে পুরো শক্তি দিয়ে। 

ইতিহাসের সবচেয়ে বড় বিশ্বকাপ হতে যাচ্ছে ২০২৬ বিশ্বকাপ। ৪৮ দলের এই প্রতিযোগিতায় এশিয়ান ফুটবল কনফেডারেশন থেকে ৯ দলের অংশ নেওয়ার সুযোগ। ৮ দল সরাসরি জায়গা পাবে এবং আরেকটি দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে অফ খেলে।

এএফসির বাছাইয়ে চার দলের ৯ গ্রুপ থেকে প্রতিটি দল হোম ও অ্যাওয়ে ম্যাচ খেলবে, প্রতিটি গ্রুপের শীর্ষ দুটি করে দল খেলবে চূড়ান্ত বাছাই পর্বে। বিশ্বকাপে বাছাইয়ের পথ অনেক লম্বা, তবুও পরীক্ষা নিরীক্ষায় যাচ্ছেন না অস্ট্রেলিয়া কোচ গ্রাহাম আর্নল্ড।

এশিয়ান কাপ আর দুই মাস পরই, তাই প্রতিটি ম্যাচ গুরুত্বপূর্ণ মনে করছেন সকারু কোচ, ‘পরীক্ষা নিরীক্ষার সময় শেষ। এশিয়ান কাপ আর দুই মাস পরই। এখন কৌশল ঠিক রাখা, মাঠে সব খেলোয়াড়দের নিয়ে নামা এবং তাদের পারফরম্যান্স সঠিক রাখা এবং সবগুলো খেলা যে কোনও মূল্যে জেতাই আসল ব্যাপার।’

‘আই’ গ্রুপে অস্ট্রেলিয়ার সঙ্গে অন্য দুই দল লেবানন ও ফিলিস্তিন।