ভারতের কোচ থাকছেন দ্রাবিড়


Md Firoj প্রকাশের সময় : নভেম্বর ২৯, ২০২৩, ৯:৩৪ পূর্বাহ্ন /
ভারতের কোচ থাকছেন দ্রাবিড়

স্পোর্টস ডেস্ক

ভারতের হয়ে ভবিষ্যৎ নিয়ে দ্বিধায় ছিলেন হেড কোচ রাহুল দ্রাবিড়। শেষ পর্যন্ত চুক্তি বাড়াতে রাজি হয়েছেন তিনি। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) পক্ষ থেকে চুক্তি বাড়ানোর প্রস্তাব দিলে তাতে সম্মতি দিয়েছেন। অবশ্য এটা জানা যায়নি দ্বিতীয় মেয়াদে দ্রাবিড় কত দিনের জন্য হেড কোচের ভূমিকায় থাকবেন। তবে ধারণা করা হচ্ছে, সেটা আগামী বছর জুনের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত।

দ্রাবিড় ২০২১ সালে দুই বছর মেয়াদে ভারতের হেড কোচের ভূমিকায় চুক্তিবদ্ধ হয়েছিলেন। তার মেয়াদ শেষ হয়েছে সদ্য সমাপ্ত ওয়ানডে বিশ্বকাপের সঙ্গে সঙ্গে। দ্রাবিড়কে রেখে দেওয়ার মূল কারণ তার অধীনেই ভারত টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠতে পেরেছে। যদিও আইসিসির ট্রফিগুলো জিততে পারেনি। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে তার অধীনে সর্বোচ্চ সাফল্য ছিল সেমিফাইনাল। এবার তো ওয়ানডে বিশ্বকাপে রানার্স আপ হয়ে বিদায় নিতে হয়েছে। তাছাড়া এই বছরে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপেও হয়েছে রানার্স আপ।  

তবে ওয়ানডে বিশ্বকাপে তার অধীনে ভারতের ফর্ম ছিল অপ্রতিরোধ্য। অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে পরাজয়ের আগে লিগ পর্ব আর সেমিফাইনালসহ টানা ৯টি ম্যাচ জিতেছে।

ক্রিকইনফো জানিয়েছে, বিগত দুই বছর দ্রাবিড় যে কাঠামো গড়ে তুলেছেন। সেটি চলমান রাখতেই তার চুক্তির মেয়াদ বাড়ানো। নতুন কোচ এলে সেই কাঠামো ভেঙে পড়তে পারে। 

দ্বিতীয় মেয়াদে দ্রাবিড়ের প্রথম অ্যাসাইনমেন্ট হবে ভারতের দক্ষিণ আফ্রিকা সফর। তিন টি-টোয়েন্টি, তিন ওয়ানডে ও দুই টেস্টের সফরটি শুরু হবে ডিসেম্বরে।