লিটনের অনুপস্থিতিতে নিউজিল্যান্ড সিরিজে অধিনায়ক শান্ত


Md Firoj প্রকাশের সময় : নভেম্বর ১৮, ২০২৩, ৮:৪৫ পূর্বাহ্ন /
লিটনের অনুপস্থিতিতে নিউজিল্যান্ড সিরিজে অধিনায়ক শান্ত

আশ্রয় ডেস্ক

সদ্যই কন্যা সন্তানের বাবা হয়েছেন জাতীয় দলের ক্রিকেটার লিটন দাস। স্ত্রী ও সন্তানের পাশে থাকতে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবেন না তিনি। নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান আগেই ছিটকে যাওয়ায় সহ-অধিনায়ক হিসেবে তার দায়িত্ব পালন করার কথা। এই অবস্থায় লিটনও না থাকায় তার বদলে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত। 

শনিবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সংবাদ মাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস।

বিশ্বকাপ চলাকালীন দুই দফা দেশে ছুটে গেছেন লিটন। তার এই আসা নিয়ে বিরক্ত ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। হতাশার বিশ্বকাপ শেষে লিটন দেশে ফিরে দুই মাসের ছুটি চেয়েছিলেন। বিসিবি এক মাসের ছুটি মঞ্জুর করেছে। তাতে করে শুধু নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে দুই টেস্ট খেলা হচ্ছে না লিটনের।

নিউজিল্যান্ড সিরিজে শান্তকে দায়িত্ব দেওয়া নিয়ে জালাল ইউনুস বলেছেন, ‘লিটন না থাকায় নাজমুলকে অধিনায়ক করা হয়েছে। সামনের দুটি টেস্টে শান্ত (নাজমুল) অধিনায়ক।’

লিটনকে অন্তত একটি টেস্ট খেলার অনুরোধ করা হয়েছিল। কিন্তু ছুটির ব্যাপারে নাছোড়বান্দা ছিলেন বিশ্বকাপে ব্যর্থ হওয়া এই ব্যাটার। শেষমেশ বাধ্য হয়েই লিটনকে এক মাসের ছুটি দিতে হয়েছে। এ ব্যাপারে জালাল ইউনুস বলেছেন, ‘লিটন দুই মাসের জন্য ছুটি চেয়েছে। আমরা এক মাসের ছুটি দিয়েছি। সামনের দুটি টেস্ট সে খেলবে না। সে পরিবারকে সময় দিতে চাচ্ছে। আমরা প্রথম টেস্টটা খেলতে বলেছিলাম। কিন্তু সে বারবার ছুটির জন্য বলছিল।তাই ছুটি দিয়েছি।’

আগামী ২৮ নভেম্বর সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। ৬ ডিসেম্বর মিরপুরে দ্বিতীয় টেস্ট। দুটি টেস্টেই দলকে নেতৃত্ব দেবেন শান্ত। শান্তর অধিনায়কত্বের অভিজ্ঞতা অবশ্য তরতাজা। বিশ্বকাপের আগে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে অধিনায়কত্ব করেছেন তিনি। বিশ্বকাপে তাকে সহ-অধিনায়ক করেই দল ঘোষণা করা হয়েছিল। এরপর সাকিবের চোটে ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে নেতৃত্ব দিয়েছেন।