শেষ ম্যাচে জিতলেও সেমিফাইনাল নিশ্চিত নয় নিউজিল্যান্ডের


Md Firoj প্রকাশের সময় : নভেম্বর ৫, ২০২৩, ৯:০৪ পূর্বাহ্ন /
শেষ ম্যাচে জিতলেও সেমিফাইনাল নিশ্চিত নয় নিউজিল্যান্ডের

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপে গতকাল হারলেই সব সম্ভাবনা শেষ হয়ে যেত পাকিস্তানের। কিন্তু নিউজিল্যান্ডকে হারিয়ে সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে তারা। তাতে অবশ্য জটিল হয়ে গেছে হিসেব-নিকেশ। বিশেষ করে ছিটকে যাওয়ার শঙ্কায় রয়েছে নিউজিল্যান্ড। 

নিউজিল্যান্ডের মতো এখন পাকিস্তানেরও সমান ৮ ম্যাচে অর্জন ৮ পয়েন্ট। শ্রেয়তর রান রেটের কারণে কিউইরা অবস্থান করছে চার নম্বরে। বাবর আজমদের অবস্থান পাঁচে। ফলে সেমিফাইনাল নিশ্চিত করতে পাকিস্তানকে শুধু শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে জিতলেই হবে না। সেটা হতে হবে বড় ব্যবধানে। কারণ এই মুহূর্তে কিউইরা ০.৩৯৮ রান রেট নিয়ে চারে অবস্থান করছে। পাকিস্তানের রান রেট ০.০৩৬। 

শেষ ম্যাচে পাকিস্তান ইংল্যান্ডের কাছে হেরে গেলেও সম্ভাবনা পুরোপুরি মিলিয়ে যাবে না। সেক্ষেত্রে তাকিয়ে থাকতে হবে বাকিদের দিকে। তখন আশায় থাকতে হবে নিউজিল্যান্ড, আফগানিস্তান, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসও যেন হারে। অবশ্য সেই হারটা হতে হবে বড় ব্যবধানে! 

একই অবস্থা নিউজিল্যান্ডেরও। শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জিতলেও সেমি নিশ্চিত হবে না তাদের। সেক্ষেত্রে আশায় থাকতে হবে পাকিস্তান ও আফগানিস্তান যেন তাদের বাকি ম্যাচগুলো হারে। নিউজিল্যান্ড হারলে তখন আশায় থাকতে হবে পাকিস্তান, আফগানিস্তানের পাশাপাশি শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসও যেন বাকি ম্যাচ হারে! সেটাও হতে হবে বড় ব্যবধানে। 

আফগানিস্তানের জন্য হিসেবটা খুব সহজ। ৭ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে তারা ৬ নম্বরে অবস্থান করছে। তারা শুধু বাকি দুই ম্যাচ জিতলেই নিশ্চিত হবে সেমিফাইনাল। কিন্তু সেই দুটি ম্যাচের প্রতিপক্ষ মাথায় নিলে ব্যাপারটা ভীষণ কঠিন তাদের জন্য। তাদের মুখোমুখি হতে হবে টুর্নামেন্টে দুর্দান্ত খেলতে থাকা অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার! একটি বা দুটি ম্যাচ হারলে তখনও সুযোগ থাকবে। সেক্ষেত্রে আশায় থাকতে হবে নিউজিল্যান্ড ও পাকিস্তান যেন তাদের বাকি ম্যাচগুলো বড় ব্যবধানে হারে!