সান্তোস দ্বিতীয় বিভাগে নামায় অবসরে পেলের ১০ নম্বর জার্সি


Assroy প্রকাশের সময় : ডিসেম্বর ১০, ২০২৩, ১২:০৮ অপরাহ্ন /
সান্তোস দ্বিতীয় বিভাগে নামায় অবসরে পেলের ১০ নম্বর জার্সি

স্পোর্টস ডেস্ক

শতবর্ষের ক্লাব ইতিহাসে প্রথমবার ব্রাজিলের শীর্ষ লিগ থেকে দ্বিতীয় বিভাগে নেমে যেতে হয়েছে সান্তোসকে, যে ক্লাবকে বিশ্বজোড়া খ্যাতি এনে দেন কিংবদন্তি পেলে। তার গায়ে দেওয়া ১০ নম্বর জার্সিও নজর কাড়তে থাকে। এই নম্বরের জার্সি এতটাই বিশেষ হয়ে ওঠে যে, ফুটবলের শীর্ষ খেলোয়াড়দের প্রথম পছন্দে পরিণত হয় সেটি। কিন্তু সান্তোসের আর কোনও খেলোয়াড় ১০ নম্বর জার্সি পরবেন না।

গত বছর ২৯ ডিসেম্বর কোলন ক্যান্সারের কাছে হার মানেন পেলে। তার মৃত্যুর পরও সান্তোসের খেলোয়াড়কে এই জার্সি পরতে দেখা গেছে। কিন্তু ক্লাবটি দ্বিতীয় বিভাগে নেমে যাওয়ার কারণে ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠানো হলো। আবার শীর্ষ লিগে না ওঠা পর্যন্ত সান্তোসে কেউ ১০ নম্বর জার্সি পরবেন না।  

শনিবার সান্তোসের নবনির্বাচিত প্রেসিডেন্ট হয়েছেন মার্সেলো টেইজেইরা, যিনি আগেও দুইবার এই দায়িত্বে ছিলেন। ক্লাবের সবচেয়ে বড় তারকাকে শ্রদ্ধা জানাতে এই সিদ্ধান্ত নেওয়ার হয়েছে বলে তিনি জানান, ‘সিরি আতে সান্তোস না ফেরা পর্যন্ত, আমরা ১০ নম্বর জার্সিতে খেলবো না। এই বছরের ব্রাজিলিয়ান লিগের নামকরণ হয়েছিল কিং পেলের নামে। আমরা আবারও প্রথম বিভাগে ফিরবো, ততদিন পর্যন্ত আমরা সবচেয়ে গৌরবান্বিত জার্সি পরবো না।’

এই বছর ব্রাজিলিয়ান লিগের প্রতি ম্যাচের দশম মিনিটে পেলেকে শ্রদ্ধা জানানো হবে।