গভীর  শ্রদ্ধা-ভালবাসায়  গোলাম মোহাম্মদ ইদু‘র চিরবিদায়


Md Firoj প্রকাশের সময় : ডিসেম্বর ২৩, ২০২৩, ২:৪২ অপরাহ্ন /
গভীর  শ্রদ্ধা-ভালবাসায়  গোলাম মোহাম্মদ ইদু‘র চিরবিদায়

আশ্রয় ডেস্ক

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাকালীন সদস্য, সাবেক সভাপতি, শিল্পী-সংগ্রামী গোলাম মোহাম্মদ ইদু’র প্রতি অশ্রুসজল শ্রদ্ধা জানিয়েছেন উদীচীর শিল্পী-কর্মীসহ সর্বস্তরের মানুষ।
শুক্রবার বিকেলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গোলাম মোহাম্মদ ইদু। দীর্ঘদিন তিনি নানা ধরনের জটিল রোগের সাথে লড়াই করছিলেন । এর আগে গত ১৭ ডিসেম্বর রাতে তাকে রাজধানীর হেলথ এন্ড হোপ হাসপাতালে ভর্তি করা হয়। দু-তিনদিন লাইফ সাপোর্টে থাকার পর অবস্থার উন্নতি হওয়ায় ২১ ডিসেম্বর বিকেলে তাকে আইসিইউ থেকে কেবিনে স্থানান্তর করা হয়।
আজ দুপুর দেড়টায় প্রথমে উদীচী কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নেয়া হয় গোলাম মোহাম্মদ ইদু’র মরদেহ। সেখানে তাঁর প্রতি শ্রদ্ধা জানান উদীচী কেন্দ্রীয় সংসদ, ঢাকা মহানগর সংসদ, ফেনী জেলা সংসদ, মানিকগঞ্জ জেলা সংসদ, কুমিল্লা জেলা সংসদ এবং ঢাকায় অবস্থিত মিরপুর, বাড্ডা, মোহাম্মদপুর, গেন্ডারিয়া, কাফরুল, শান্তিনগর, লালবাগসহ বিভিন্ন শাখা সংসদের শিল্পী-কর্মীরা। এসময় গোলাম মোহাম্মদ ইদু’র স্মৃতিচারণ করেন উদীচীর প্রতিষ্ঠাকালীন সংগঠকরা।
পরে, দুপুর আড়াইটায় গোলাম মোহাম্মদ ইদু’র মরদেহ নেয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে সেখানে তাঁর প্রতি শ্রদ্ধা জানান বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা। শ্রদ্ধা নিবেদন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট, গণসংগীত সমন্বয় পরিষদ, বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ, ঋষিজ শিল্পীগোষ্ঠী, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, ছায়ানট, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, যুব ইউনিয়ন, ছাত্র ইউনিয়ন, ট্যানারি শ্রমিক ট্রেড ইউনিয়ন, ন্যাশনাল আওয়ামী পার্টি, গণতন্ত্রী পার্টি, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, ক্ষেতমজুর সমিতি, প্রগতি লেখক সংঘ, সেক্টর কমান্ডার্স ফোরাম, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি বোর্ড, বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, শিক্ষা সংস্কৃতি আন্দোলন, কারক নাট্য সম্প্রদায়, সমাজ চিন্তা ফোরামসহ বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা।
শ্রদ্ধা নিবেদন পর্বে উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান বলেন, শারীরিকভাবে না থাকলেও মানসিক শক্তি হয়ে উদীচীর সব লড়াই-সংগ্রামে থাকবেন গোলাম মোহাম্মদ ইদু। তার আদর্শ ও চেতনাকে ধারণ করেই উদীচী পথ চলবে।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস বলেন, গোলাম মোহাম্মদ ইদু’র মতো আজীবন বিপ্লবী মানুষকে হারানো দেশের সংস্কৃতি জগতের জন্য বড় ক্ষতি। পরে লালবাগে পারিবারিক আনুষ্ঠানিকতা শেষে আজ বিকেলে আজিমপুরে সমাহিত করা হয় গোলাম মোহাম্মদ ইদুকে।