জনগণের আশা ভরসার স্থল প্রধানমন্ত্রী শেখ হাসিনা : স্পিকার


Md Firoj প্রকাশের সময় : নভেম্বর ৬, ২০২৩, ৪:৩৯ অপরাহ্ন /
জনগণের আশা ভরসার স্থল প্রধানমন্ত্রী শেখ হাসিনা : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শেখ হাসিনা সরকার গঠন করলেই জনগণ কাঙ্খিত সেবা পায়। তাই জনগণের আশা ভরসার স্থল হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেন, সারাদেশে ব্যাপক উন্নয়ন কর্মসূচীর সফলতার জন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছেন।
আজ নিজ নির্বাচনী এলাকা রংপুর-৬ এর পীরগঞ্জ উপজেলার ৯নং সদর ইউনিয়নের পথসভা, তুলারামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মা সমাবেশ এবং উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপকারভোগীদের মাঝে সহায়তা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ড. শিরীন শারমিন চৌধুরী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবস্থার আমূল পরিবর্তনের মাধ্যমে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছেন, শিক্ষাখাতে এককোটি শিক্ষার্থীকে শিক্ষা সহায়ক ভাতা দিচ্ছেন, রাস্তাঘাটের ব্যাপক উন্নয়ন সাধন করেছেন। বিধবা ভাতা, বয়স্ক ভাতা, স্বামী পরিত্যক্তা ভাতাসহ গর্ভবতী ও ল্যাকটেটিং মায়েদেরও বিভিন্ন ভাতার আওতায় এনেছেন তিনি।
স্পিকার বলেন, শিক্ষার কোন বিকল্প নেই। শিক্ষিত হয়েই নারীদের ভাগ্যের উন্নয়ন ঘটাতে হবে। তিনি বলেন, ১৮ বছরের আগে যেন কোন মেয়ের বিবাহ না হয়,সেটি নিশ্চিত করতে হবে। নারীদেরকে সেলাই মেশিন ও কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে তাদের অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধি করতে হবে। নারীরা শতরঞ্জি ও মৃৎশিল্পে প্রশিক্ষণ নিয়ে উদ্যোক্তা হিসেবে পারিবারিক ও দেশীয় উন্নয়নে ভূমিকা রাখতে পারে।
স্পিকার ৯নং সদর ইউনিয়নের ০৪ নং ওয়ার্ডে হিলি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে পথসভায় যোগ দিয়ে বলেন, পীরগঞ্জে শেখ কামাল আইটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। এখান থেকে প্রশিক্ষণ গ্রহণ করে চাকরি প্রত্যাশী তরুণ-তরুণীরা ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ঘরে বসেই বৈদেশিক মুদ্রা আয় করতে সক্ষম হচ্ছে।
তিনি বলেন, তথ্য প্রযুক্তিগত জ্ঞান অর্থনৈতিক স্বচ্ছলতার এক বিশেষ উপায়। প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় সারাদেশের মত পীরগঞ্জেও প্রভূত উন্নয়ন সাধিত হয়েছে। এসময় তিনি পীরগঞ্জের জনগণের নিকট আগামী নির্বাচনে নৌকা মার্কায় ভোট চান। পরবর্তীতে স্পিকার তুলারামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মা সমাবেশে যোগদান করে বলেন, পীরগঞ্জের মা-বোনেদের সার্বিক অবস্থা উন্নয়নে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে এবং এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে। এরপর স্পিকার জাতীয় সমাজকল্যাণ পরিষদ হতে রোগীদের জন্য প্রাপ্ত আর্থিক সহায়তার চেক, যুব উন্নয়ন অধিদপ্তরের ইম্প্যাক্ট প্রকল্পের ঋণের চেক, কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ এবং পীরগঞ্জ পৌরসভার উপকারভোগীদের মাঝে বাইসাইকেল, সেলাই মেশিন, স্প্রে মেশিন এবং হুইল চেয়ার বিতরণ করেন। জাতীয় সমাজকল্যাণ পরিষদ হতে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ১০ জন রোগীকে মোট ৫ লক্ষ টাকার আর্থিক সহায়তা, কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় বড়দরগাহ ইউনিয়নের ১০ জন কৃষকের মাঝে ২০ কেজি ভুট্টা বীজ, ২০০ কেজি ডিএসপি সার এবং ১০০ কেজি এমওপি সার প্রদান, পারফরম্যান্স বেইজড গ্রান্টস ফর সেকেন্ডারি ইন্সটিটিউশন স্কিম এর আওতায় রায়পুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ১৫ জন শিক্ষার্থীকে অনুদানের চেক বিতরণ এবং পীরগঞ্জ পৌরসভার উপকারভোগীদের মাঝে ২৪টি বাইসাইকেল, ১২টি সেলাই মেশিন, ১২টি স্প্রে মেশিন এবং ১২টি হুইল চেয়ার বিতরণ করেন স্পিকার।
এরপর স্পিকার জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৩ উপলক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে পীরগঞ্জের সকল কলেজের শিক্ষকগণের সাথে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন এবং পুরস্কার বিতরণ করেন।
স্পিকার বলেন, শিক্ষক জাতির জন্য আশীর্বাদ। শেখ হাসিনার সরকার শিক্ষা বান্ধব উল্লেখ করে তিনি বলেন, সকল স্তরে শিক্ষার হার বেড়েছে। কাজেই শিক্ষকগণ যেন নিবেদিত হয়ে তাদের পেশায় নিয়োজিত থাকতে পারেন সেজন্য সরকার আন্তরিকভাবে কাজ করছে।
এসময় তিনি তাঁর প্রয়াত মাতা নায়ার সুলতানাকে স্মরণ করে বলেন, তাঁর মাতা ইডেন কলেজে অধ্যাপনা করেছেন এবং ঢাকা কলেজের প্রিন্সিপাল ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক পদে অধিষ্ঠিত ছিলেন।
রংপুর জেলার জেলাপ্রশাসক মো: মোবাশ্বের হাসান, রংপুর পুলিশ সুপার মো: ফেরদৌস আলী চৌধুরী, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, পীরগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: ইকবাল হাসান, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক নুরুল আমিন রাজা, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি শাহিদুল ইসলাম পিন্টু প্রমুখ উপস্থিত ছিলেন।