জানুয়ারি থেকে ঢাকা-কক্সবাজার রুটে চলবে আরও একটি আন্তনগর ট্রেন


Md Firoj প্রকাশের সময় : ডিসেম্বর ৬, ২০২৩, ৮:৩৫ পূর্বাহ্ন /
জানুয়ারি থেকে ঢাকা-কক্সবাজার রুটে চলবে আরও একটি আন্তনগর ট্রেন

আশ্রয় ডেস্ক

আগামী জানুয়ারি মাস থেকে ঢাকা-কক্সবাজার রুটে আরও একটি আন্তনগর ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। নতুন এই ট্রেনের তিনটি নাম প্রস্তাব করা হলেও এখনও নাম চূড়ান্ত করতে পারেনি রেলওয়ে। নামগুলো হলো– পালংকি এক্সপ্রেস (কক্সবাজারের প্রাচীন নাম), তরঙ্গ এক্সপ্রেস ও প্রবাল এক্সপ্রেস।

বুধবার (৬ডিসেম্বর) রাজধানীর রেলওয়ে ভবনে সংবাদ সম্মেলনে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন এ বিষয়টি জানান। রেলমন্ত্রী বলেন, ‘এই ট্রেনটি ১ জানুয়ারি থেকে চালানোর পরিকল্পনা রয়েছে। নামগুলোসহ প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবনা দেওয়া হবে। প্রধানমন্ত্রীর অনুমতি সাপেক্ষে ট্রেন চলাচল শুরু হবে।’

রেলওয়ে সূত্রে জানা গেছে ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত নতুন এই ট্রেনটির নম্বর হবে ৮১৫/৮১৬। এটি কক্সবাজার থেকে ছাড়বে রাত ৮টায়। চট্টগ্রাম পৌঁছাবে ১০টা ৫০ মিনিটে। সেখানে ১৫ মিনিট বিরতি দিয়ে ঢাকার উদ্দেশে রওনা দেবে ১১টা ১৫ মিনিটে। ঢাকা পৌঁছাবে সকাল ৬টা ৪৩ মিনিটে। এর আগে, বিমানবন্দর স্টেশনে বিরতি দেবে। আর ঢাকা থেকে ছাড়বে সকাল ৬টা ১৫ মিনিটে। চট্টগ্রামে পৌঁছাবে ১১টা ২০ মিনিটে। সেখানে ২০ মিনিট বিরতি দিয়ে ১১টা ৪০ মিনিটে ছেড়ে যাবে এবং কক্সবাজার পৌঁছাবে ৩ বিকাল টায়। এর মাঝে বিমানবন্দর স্টেশনে থামবে।

জানা গেছে, এই ট্রেনে ১৬টি বগি থাকবে। এর মধ্যে খাবার গাড়ি দুইটি, এসি চেয়ার ছয়টি, পাওয়ার কার একটি, শোভন চেয়ার সাতটি। মোট আসন থাকবে ৭৮০টি। এসব আসনের মধ্যে এসি চেয়ার ৩৩০টি ও শোভন চেয়ার ৪৫০টি।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, খুলনা-যশোর-মংলা-যশোর-খুলনা রুটে মংলা কমিউটার ট্রেন চলবে জানুয়ারি থেকে। এই ট্রেনের নম্বর ১১৩-১১৮। এখানে খুলনা ও যশোরের মধ্যে এক জোড়া এবং যশোর ও মোংলার মধ্যে দুই জোড়া ট্রেন চলবে। যাত্রা বিরতি দেওয়া হবে দৌলতপুর, নোয়াপাড়া, যশোর, মোহাম্মদনগর, কাটাখালী। এই ট্রেনের ভাড়া ধরা হয়েছে শোভন সাধারণ ১২৫ টাকা, শোভন চেয়ার ১৫০ টাকা ও প্রথম সিট ২০০ টাকা। এটি খুলনা ছাড়বে ৬টায়। যশোর পৌঁছাবে ৭টা ১০ মিনিটে। যশোর ছাড়বে ৭টা ৫৫ মিনিটে এবং মংলা পৌঁছাবে ১০টা ২৫ মিনিটে।