‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা’ বাস্তবায়নে গণমাধ্যমকর্মীদের জন্য কর্মপরিকল্পনা প্রয়োজন


Assroy প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৮, ২০২৪, ২:৪৬ অপরাহ্ন /
‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা’ বাস্তবায়নে গণমাধ্যমকর্মীদের জন্য কর্মপরিকল্পনা প্রয়োজন

আশ্রয় ডেস্ক

‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা-গণমাধ্যমের ভূমিকা” শীর্ষক সেমিনার আজ ঢাকাস্থ জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয়।
ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক সুফী জাকির হোসেনের সভাপতিত্বে দিনব্যাপী সেমিনারে পরিবেশ অধিদপ্তরের পরিচালক মির্জা শওকত আলী মূলপ্রবন্ধ উপস্থাপন করেন।
অনুষ্ঠানে জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্য মালিক ফিদা এ. খান, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট এর পরিচালক এ, কে, এম আজিজুল হক, এটিএন বাংলার সম্পাদক সাউথ এশিয়ান ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম এর নির্বাহী সভাপতি কেরামত উল্লাহ বিপ্লব, সংগঠনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান সম্রাট, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক মো. নজরুল ইসলাম এবং ড. মো. মারুফ নাওয়াজ বক্তব্য রাখেন।
জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট ক্ষতি মোকাবিলায় সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে উল্লেখ করে তাঁরা বলেন, অসংখ্য চ্যালেঞ্জ সত্ত্বেও সরকারের জলবায়ু পরিবর্তন অভিযোজন কর্মকান্ডের জন্য বাংলাদেশ বিশ্বব্যাপী এক রোল মডেলে পরিণত হয়েছে।
আলোচকরা বলেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি কাটিয়ে ওঠে সমৃদ্ধির দিকে যেতে পথ নির্দেশিকা অনুসরণ করে বদ্বীপ পরিকল্পনা, এসডিজি এবং স্মার্ট বাংলাদেশ পরিকল্পনায় জলবায়ু ইস্যুটি অগ্রাধিকারে রাখা গেলেই মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা বাস্তবায়ন করা সহজ হবে।
এ পরিকল্পনা বাস্তবায়নের পথে গণমাধ্যমকর্মীরা জনসচেতনতা তৈরীতে কিভাবে ভূমিকা রাখতে পারে তার একটি সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা তৈরী করা প্রয়োজন বলে তারা মত দেন।
সেমিনারে সরকারি ও বেসরকারি গণমাধ্যমকর্মীসহ জাতীয় গণমাধ্যম ইনস্টিউটের বিভিন্ন পার্যায়ের প্রায় ৪৫ জন অংশগ্রহণ করেন।