রাজধানীতে আদালত প্রাঙ্গণে বোমা হামলার মূলপরিকল্পনাকারী মুকিত গ্রেফতার


Assroy প্রকাশের সময় : ডিসেম্বর ২৬, ২০২৩, ৩:২৮ অপরাহ্ন /
রাজধানীতে আদালত প্রাঙ্গণে বোমা হামলার মূলপরিকল্পনাকারী মুকিত গ্রেফতার

আশ্রয় ডেস্ক

ঢাকা মহানগর দায়রা জজ আদালত প্রাঙ্গণে বোমা বিস্ফোরণের ঘটনার মূল পরিকল্পনাকারী মুকিত হোসাইন ওরফে বোমা মাওলানাকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি)।  
সোমবার পুরান ঢাকার চকবাজার থেকে তাকে গ্রেফতার করে গোয়েন্দা (ডিবি) লালবাগ বিভাগ।
আজ মঙ্গলবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।  
তিনি বলেন, মুকিত হোসাইন গান পাউডার সংগ্রহ করে প্রায় ৪০০ বোমা তৈরি করে। এসব বোমা সে রাজধানীর বিভিন্ন এলাকায় সরবরাহ করে। তার সরবরাহ করা বোমার মধ্যে একটি বোমা ঢাকা মহানগর দায়রা জজ আদালত প্রাঙ্গণে বিস্ফোরণ ঘটানো হয়।
অতিরিক্ত পুলিশ কমিশনার হারুন অর রশীদ বলেন, অনেক দিন ধরে মুকিত হোসাইন ওরফে বোমা মাওলানাকে ধরতে অভিযান চালিয়েছি। বোমা বানানোর কারণে সবাই তাকে ডাকে বোমা মাওলানা নামে। সে আলিয়া মাদ্রাসা ছাত্রদল শাখার সহ-সভাপতি ও সভাপতি ছিল।  
তিনি বলেন, পরে মুকিত ছাত্রদল মহানগর দক্ষিণের যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০১৩ সালে বোমা বানাতে গিয়ে তার ডান হাতের কবজি উড়ে যায়। এরপর থেকে তার নাম হয় বোমা মাওলানা। দলীয় আনুগত্য ও সন্ত্রাসী কর্মকা-ের কারণে ২০২৩ সালে তাকে মহানগর দক্ষিণ যুবদলের যুগ্ম আহ্বায়ক মনোনীত করা হয়।
তিনি আরও বলেন, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুর পাঠানো ১০ কেজি পরিমাণ গান পাউডার ভাটারা থানার যুবদলের আহবায়ক রবিউল ইসলাম নয়নের কাছ থেকে ২৭ অক্টোবর রাতে মতিঝিল ব্যাংক কলোনিতে বোমা মাওলানা রিসিভ করে।  
ডিবি প্রধান বলেন, রিসিভ করা গান পাউডার দিয়ে প্রায় চারশত হাতবোমা তৈরি করে বোমা মাওলানা। পরে সে এসব বোমা সরবরাহ করে বিভিন্ন থানার যুবদলের আহ্বায়ক ও সদস্য সচিবদের। তার সরবরাহ করা হাতবোমা থেকে একটি যুবদলের সদস্য সোহেল খান ও অভি আজাদ চৌধুরীর নির্দেশে ঢাকা মহানগর জজ আদালতের প্রাঙ্গণে বিস্ফোরণ ঘটান ওয়ারীর আব্দুল হামিদ ভূঁইয়া ও তার স্ত্রী হাফসা আক্তার।
জিজ্ঞাসাবাদে জানা গেছে, প্রতিটি যানবাহনে আগুন দেওয়ার জন্য আগুন দাতাদেরকে ১০ হাজার টাকা দেওয়া হয়। এ ছাড়া  বিস্ফোরণ ঘটানো ও মশাল মিছিলের জন্য পাঁচ হাজার টাকা করে দেয়া হয়। ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে মিছিলে নেতৃত্ব দেয় বোমা মাওলানা।  

হারুন অর রশীদ বলেন, নাশকতার জন্য যারা বোমা বানায় এবং বাস ও ট্রেনে যারা নাশকতা করে, তাদের অনেকের নাম পেয়েছি। 
তিনি বলেন, লন্ডন থেকে আসা নির্দেশে বোমা বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক বা ভীতি ছড়ানোর কাজে ঢাকা মহানগর যুবদল দক্ষিণ অংশে আটটি দল গঠন করা হয়। তার দায়িত্ব ছিল সমন্বয় করা।