সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য সব ধরণের ব্যবস্থা নেয়া হচ্ছে : ডিএমপি কমিশনার


Md Firoj প্রকাশের সময় : ডিসেম্বর ২১, ২০২৩, ২:৪০ অপরাহ্ন /
সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য সব ধরণের ব্যবস্থা নেয়া হচ্ছে : ডিএমপি কমিশনার

আশ্রয় ডেস্ক

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, যে কোন নাশকতা মোকাবেলা করে সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য সব ধরণের ব্যবস্থা নেয়া হচ্ছে।
আসন্ন জাতীয় সংসদ নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয় সে বিষয়ে নির্বাচন কমিশন থেকে বিভিন্ন ধরনের নির্দেশনা দেয়া হয়েছে এবং নির্বাচন কমিশনের নির্দেশনা অনুসারে সব সহায়তা দেয়া হবে বলে তিনি জানান।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আজ বৃহস্পতিবার আগারগাঁও নির্বাচন ভবনের অডিটোরিয়ামে নির্বাচন সংশি¬ষ্ট কর্মকর্তাদের সঙ্গে ঢাকা অঞ্চলের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বৈঠক শেষে ডিএমপি কমিশনার সাংবাদিকদের এসব কথা বলেন।
বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল ও অন্যান্য নির্বাচন কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
তিনি বলেন, নির্বাচনে যার যা দায়িত্ব পালন করা দরকার সে বিষয়ে তাদেরকে নির্দেশনা দেয়া হয়েছে। এটা সমন্বয় সভা, নির্বাচনে যাতে কোন বিশৃঙ্খলা সৃষ্টি না হয়, তৃতীয় পক্ষ যাতে কোনো ধরনের সহিংসতা না করতে পারে সেই বিষয়ে দেখভাল করার কথা বলা হয়েছে।
হাবিবুর রহমান বলেন, ‘অন্যান্য ভোটে একমুখী সমস্যা থাকে। প্রার্থী ও তাদের সমর্থকেরা আচরণবিধি লঙ্ঘন করেন। তাদের আচরণবিধি মানতে বাধ্য করা হয়। এবারের নির্বাচনে নাশকতা, সন্ত্রাস ও আতঙ্ক সৃষ্টি করার মতো পরিবেশের সৃষ্টি হয়েছে। একটি বা দুটি রাজনৈতিক দলের আহুত কর্মসূচী সামনে রেখে পুলিশের পক্ষ থেকে আমি বলতে পারি, এইসব সমস্যা ও শঙ্কাগুলো মোকাবেলা করে একটি সুষ্ঠু নির্বাচনী পরিবেশ গড়ে তোলার মতো অবস্থান এবং সক্ষমতা পুলিশের রয়েছে।’
রেলের নাশকতা প্রসঙ্গে তিনি বলেন, একটি নাশকতা নয়, একাধিক নাশকতার ঘটনা ঘটানো হয়েছে। গত ২৮ অক্টোবরের পর থেকে বিভিন্নভাবে জ্বালাও-পোড়াও, অগ্নিসংযোগসহ বিভিন্ন ধরনের নাশকতামূলক কার্যক্রম চালানো হচ্ছে। এর বেশিরভাগই পুলিশ উদঘাটন করতে পেরেছে এবং তাদেরকে আইনের আওতায় আনা হয়েছে।
ট্রেন ও বিভিন্ন স্থাপনার নিরাপত্তার বিষয়ে পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী সজাগ রয়েছে উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, ট্রেন ও ট্রেন লাইনের নিরাপত্তায় আনসার মোতায়েন করা হয়েছে।
সকলের সম্মিলিত প্রয়াস থাকলে সামনে যে নির্বাচনী যুদ্ধ, সেটি সুন্দরভাবে সম্পন্ন করা যাবে বলে তিনি উল্লেখ করেন।
নির্বাচনে পুলিশের নিরপেক্ষতার বিষয়ে ডিএমপি কমিশনার বলেন, ‘নির্বাচনে প্রচার প্রচারণা শুরু হয়েছে। বিভিন্ন জায়গায় প্রার্থী ও সমর্থকেরা প্রচার চালাচ্ছেন। এখন পর্যন্ত আমি বলবো, প্রশাসনের কর্মকর্তাদের নিরপেক্ষতা বজায় রয়েছে এবং সেইভাবে তারা কাজ করছে।’
তিনি বলেন, নির্বাচন কমিশন যেভাবে নির্দেশনা দেবেন, সেইভাবে কাজ করার জন্য আমরা বদ্ধপরিকর। কোথাও কোনো সমস্যা হয়নি। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী কার্যক্রম চলছে। নির্বাচন নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সকল প্রস্তুতি রয়েছে। কোন ধরনের হস্তক্ষেপ মানা হবে না।
সভায় ঢাকা মহানগর, জেলা ও আশপাশের কয়েকটি জেলার কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।