সৌদি আরবের বিনিয়োগমন্ত্রী ঢাকা আসছেন


Md Firoj প্রকাশের সময় : ডিসেম্বর ৪, ২০২৩, ২:৩৮ অপরাহ্ন /
সৌদি আরবের বিনিয়োগমন্ত্রী ঢাকা আসছেন

সৌদি আরবের বিনিয়োগমন্ত্রী খালিদ আল-ফালিহ দুইদিনের সফরে মঙ্গলবার (৫ ডিসেম্বর) ঢাকা আসছেন। সবকিছু ঠিক থাকলে এবারের সফরে চিটাগাং পোর্ট এবং সৌদি কোম্পানি রেড সি গেটওয়ে টার্মিনালের মধ্যে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল ব্যবস্থাপনা সংক্রান্ত একটি চুক্তি সই হবে।

এ বিষয়ে জানতে চাইলে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল বাংলা ট্রিবিউনকে বলেন, সারা পৃথিবীতে বিভিন্ন বন্দর বিশেষায়িত প্রতিষ্ঠান দ্বারা ব্যবস্থাপনা করা হয়। যেমন সিঙ্গাপুর বা জার্মানির বন্দর বাইরের বিশেষায়িত প্রতিষ্ঠান পরিচালনা করে থাকে।

বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে যে বিনিয়োগ ও সহযোগিতা চুক্তি আছে, এটি তারই একটি অংশ। তারা পতেঙ্গা টার্মিনাল পরিচালনা করতে চায়। সেটাই আমরা একটি জায়গায় নিয়ে এসেছি জানিয়ে তিনি বলেন, ‘বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌদি মন্ত্রীর সাক্ষাৎ হবে।’

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক আরেকজন কর্মকর্তা বলেন, ‘সৌদি মন্ত্রীর সঙ্গে বড় একটি বিনিয়োগকারী দল আসবে এবং বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবে।’

সৌদি আরবের বড় কোম্পানি যেমন আরামকো, একুয়া পাওয়ার, আল বাওয়ানি গ্রুপসহ প্রায় ২০টির মতো কোম্পানি বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী এবং এ বিষয়ে আলোচনা চলছে বলে তিনি জানান।