স্মার্ট বাংলাদেশ গড়তে ৮ লাখ দক্ষ জনশক্তি তৈরি করেছে এসইআইপি


Md Firoj প্রকাশের সময় : ডিসেম্বর ২১, ২০২৩, ২:২৯ অপরাহ্ন /
স্মার্ট বাংলাদেশ গড়তে ৮ লাখ দক্ষ জনশক্তি তৈরি করেছে এসইআইপি

আশ্রয় ডেস্ক

‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার লক্ষ্যে সরকার তার ‘স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি)’র আওতায় ৮ লাখ দক্ষ জনশক্তি তৈরি করেছে। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অর্থ মন্ত্রণালয়ের এসইআইপি বুধবার রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানে এ তথ্য প্রকাশ করেছে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)’র অর্থায়নে পরিচালিত প্রশিক্ষণ কর্মসূচিটি চূড়ান্ত পর্যায়ে রয়েছে।
২০১৪ সালে এসইআইপি প্রায় ৮ লাখ বেকার যুবক, যুব মহিলা, সংখ্যালঘু ও সুবিধাবঞ্চিত মানুষকে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলার লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করে।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার সভাপতিত্বে অর্থ বিভাগের সচিব ও এসইআইপি’র জাতীয় প্রকল্প পরিচালক ড. মো. খায়রুজ্জামান মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন- প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এম তোফাজ্জেল হোসেন মিয়া। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- এসইআইপি’র অতিরিক্ত সচিব ও নির্বাহী প্রকল্প পরিচালক ফাতেমা রহিম বীনা। তিনি প্রশিক্ষণ কর্মসূচির বিভিন্ন দিক ছাড়াও প্রকল্পের সাফল্য ও অর্জন তুলে ধরেন।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) নির্বাহী চেয়ারম্যান (সচিব) নাসরীন আফরোজ, এডিবি-বিআরএম’র ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং এবং এলএফএমইএবি’র সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তোফাজ্জেল হোসেন মিয়া যুব জনগোষ্ঠীর দক্ষতা উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানা উদ্যোগের কথা তুলে ধরেন। এসইআইপি প্রকল্পের সাথে সংশ্লিষ্ট সকলের নিরলস প্রচেষ্টায় প্রশিক্ষিত যুবকরা দেশের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।
অনুষ্ঠানে ‘আলোকবার্তা’ এবং ‘এমপাওয়ারিং জার্নি : দ্য ট্রিয়াম্ফ্স অব এসইআইপ ফিমেল ট্রেইনিজ’ নামে এসইআইপি’র দুটি প্রকাশনা উন্মোচন করা হয়। এছাড়াও অনুষ্ঠানে সফলভাবে প্রশিক্ষিত নারী ও মডেল ট্রেনিং ইনস্টিটিউটগুলোকে পুরস্কার প্রদান করা হয়। এরপর একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।