১০ দফা ঘোষণার মাধ্যমে ৩য় বঙ্গবন্ধু যুব সম্মেলন কাঠমান্ডুতে সম্পন্ন 


Md Firoj প্রকাশের সময় : ডিসেম্বর ২০, ২০২৩, ১২:১৯ অপরাহ্ন /
১০ দফা ঘোষণার মাধ্যমে ৩য় বঙ্গবন্ধু যুব সম্মেলন কাঠমান্ডুতে সম্পন্ন 

আশ্রয় ডেস্ক

টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জন ও কার্যকরভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় যুবদের প্রতিশ্রুতির রূপরেখা সম্বলিত একটি ১০ দফা ঘোষণার মাধ্যমে ৩য় বঙ্গবন্ধু যুব সম্মেলন গতকাল নেপালের কাঠমান্ডুতে বাংলাদেশ দূতাবাসে সম্পন্ন হয়েছে।
নেপাল-বাংলাদেশ ইয়ুথ কনক্লেভ-এর সহযোগিতায় আয়োজিত সম্মেলনে বাংলাদেশ ও নেপালের প্রায় ৬০ জন যুবনেতা অংশগ্রহণ করেন। আজ এক তথ্যবিবরণীতে একথা বলা হয়।
নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী সম্মেলনে তার বক্তব্যে একটি সমৃদ্ধ ও বৈষম্যমুক্ত জাতি গঠনে উন্নয়ন কৌশল প্রণয়নে নির্দেশনার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা জানান।
রাষ্ট্রদূত জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলা ও এসডিজি বাস্তবায়নে জনসচেতনতা তৈরিতে সম্মেলনের প্রতিপাদ্যের ওপর জোর দেন।
নেপাল-বাংলাদেশ ইয়ুথ কনক্লেভের সমন্বয়ক অভিনব চৌধুরী ও সম্মেলনে অংশগ্রহণকারী যুবনেতারা জলবায়ু চ্যালেঞ্জ সনাক্তকরণ ও সমাধান খুঁজে বের করার প্ল্যাটফর্ম হিসেবে এ ধরনের সম্মেলন আয়োজনের ওপর জোর দেন।
সম্মেলনে অংশগ্রহণকারীরা স্মার্ট প্রযুক্তি, বন ও পরিবেশ সংরক্ষণ, পরিবেশ সুরক্ষা আইন, নবায়নযোগ্য শক্তি, টেকসই শহর, দুর্যোগ ব্যবস্থাপনা এবং গ্রিন বিজনেসসহ বিভিন্ন বিষয়ে আলোচনায় অংশ নেন।
এসডিজি অর্জন ও কার্যকরভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় যুবদের প্রতিশ্রুতির রূপরেখা সম্বলিত একটি ১০ দফা ঘোষণার মাধ্যমে সম্মেলনটি সমাপ্ত হয়।