৫,৮১,০১০ ডলার অনুদান পেতে আইওএম’র সাথে সরকারের চুক্তি স্বাক্ষরিত 


Md Firoj প্রকাশের সময় : মার্চ ১২, ২০২৪, ৩:১৫ অপরাহ্ন /
৫,৮১,০১০ ডলার অনুদান পেতে আইওএম’র সাথে সরকারের চুক্তি স্বাক্ষরিত 

আশ্রয় ডেস্ক

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) আজ বাংলাদেশে জলবায়ুজনিত ক্ষয়ক্ষতি ও অন্যান্য কারণে স্থানচ্যুতি সংক্রান্ত সমস্যা মোকাবিলায় আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)-এর সাথে ৫,৮১,০১০ মার্কিন ডলারের একটি অনুদান চুক্তি স্বাক্ষর করেছে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ‘পাইলট অ্যাসেসমেন্ট অ্যান্ড ইন্টারভেনশনস টু এভার্ট, মিনিমাইজ ডিসপ্লেসমেন্ট ইন ক্লাইমেট স্ট্রেসড ডিস্ট্রিক্টস অব বাংলাদেশের’-শীর্ষক চুক্তিটির অধীনে সংশ্লিষ্ট কার্যক্রম বাস্তবায়ন করবে।
প্রকল্পের উদ্দেশ্য হল-নীতি সহায়তা, তথ্য, পরিকল্পনা, বর্ধিত ক্ষমতা ও সম্প্রদায়-ভিত্তিক প্রক্রিয়ার মাধ্যমে বাংলাদেশে জলবায়ুজনিত ক্ষয়ক্ষতি ও অন্যান্য কারণে স্থানচ্যুতি সংক্রান্ত সমস্যা মোকাবিলা করা।
ইআরডি’র এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রকল্পটি দেশের পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং এসডিজির লক্ষ্য পূরণে সহায়ক ভূমিকা পালন করবে।
চুক্তিতে স্বাক্ষর করেন ইআরডি সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী এবং মিশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও ডেপুটি চিফ ফাতিমা নুসরাত গাজ্জালী।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইউএন উইং ইআরডি ও আইওএম-এর আইওএম কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
১৯৯৮ সালে বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে আইএমও’র সদস্য হওয়ার পর থেকে সংস্থাটি নিরাপদ, সুশৃঙ্খল ও নিয়মিত অভিবাসন নিশ্চিত করতে অভিবাসন ব্যবস্থাপনা সম্পর্কিত অসংখ্য বিষয়ে বাংলাদেশকে সহায়তা করে আসছে।