দেয়ালে ছবি আঁকছে শিক্ষার্থীরা, নেপথ্যে আসাদুজ্জামান নূর


Md Firoj প্রকাশের সময় : ডিসেম্বর ১০, ২০২৩, ১২:১৬ অপরাহ্ন /
দেয়ালে ছবি আঁকছে শিক্ষার্থীরা, নেপথ্যে আসাদুজ্জামান নূর

বিনোদন রিপোর্ট

উদ্যোগটা ব্যতিক্রম; তবে নতুন নয়। গত কয়েক বছর ধরেই এটি জারি রেখেছে নীলফামারীর একটি স্বেচ্ছাসেবী সংগঠন। যেটার নাম ‘ভিশন ২০২১’। মহান বিজয় দিবস উপলক্ষে প্রতি বছরই তারা শিশু-কিশোরদের মাধ্যমে দেয়ালচিত্র অংকনের আয়োজন করা হয়। যেটার নেপথ্যে রয়েছেন স্থানীয় সংসদ সদস্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর।

সেই ধারাবাহিকতা অটুট থাকলো এবারও। নীলফামারী শহরের বিভিন্ন দেয়ালে রঙ-তুলির আঁচড়ে শিক্ষার্থীরা ফুটিয়ে তুলছে মুক্তিযুদ্ধের অবয়ব, জাতীয় পতাকা, প্রাকৃতিক দৃশ্যসহ আরও অনেক কিছু। এর মাধ্যমে জেলা শহরের দেয়ালগুলো যেমন বর্ণিল হয়ে উঠছে, তেমনি নতুন প্রজন্মের মাঝে স্বাধীনতার চেতনাও ছড়িয়ে যাচ্ছে।

উদ্যোগটি নিয়ে আসাদুজ্জামান নূর বলেন, ‘শিশু-কিশোরদের সৃজনশীল কাজে অনুপ্রেরণা জোগাতেই প্রতি বছর আমরা এই আয়োজনটি করছি। প্রগতিশীল চিন্তার সব মানুষই আয়োজনটি দেখে মুগ্ধ হচ্ছে। এই কর্মসূচিটির মধ্য দিয়ে শিশু-কিশোরেরা চিত্রকলা চর্চার সঙ্গে যুক্ত থাকে এবং নিজের শহরকে নান্দনিক করার মধ্য দিয়ে তারা শহরকে ভালোবাসতে শেখে।’

‘ভিশন ২০২১’ সংশ্লিষ্টরা জানান, এক-দুই দিনের নয়, বরং এই চিত্রাংকন কর্মসূচি চলে প্রায় দুই মাস ধরে। প্রতি বছর স্কুল-কলেজের বার্ষিক পরীক্ষা শেষ হওয়ার পরই তা শুরু হয়। শুক্র ও শনি এই দুই দিনেই মূলত ছবি আঁকার কাজটি চলে।

আসাদুজ্জামান নূর জানান, বর্তমানে কেবল শহরে এই কাজটি করা হলেও আগামীতে ইউনিয়ন-গ্রাম পর্যায়েও ছড়িয়ে যাবে কার্যক্রমটি। এছাড়া আর্ট ক্যাম্পসহ সৃজনশীল আরও কিছু কাজের পরিকল্পনা রয়েছে তাদের হাতে।