অগ্নি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার সর্বাত্মকভাবে কাজ করছে : সাঈদ খোকন


Assroy প্রকাশের সময় : মার্চ ৬, ২০২৪, ৪:২৬ অপরাহ্ন /
অগ্নি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার সর্বাত্মকভাবে কাজ করছে : সাঈদ খোকন

আশ্রয় ডেস্ক

দেশে ভূমিকম্প, অগ্নিকা-সহ সকল দুর্যোগে নিরাপত্তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার সর্বাত্মকভাবে কাজ করছে বলে জানিয়েছেন ঢাকা-৬ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাঈদ খোকন।
তিনি বলেন, সরকার সার্বিকভাবে চেষ্টা করছে একটা নিরাপদ শহর নাগরিকদের উপহার দেয়ার জন্য।
আজ বুধবার বাংলাদেশ ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের সদরঘাট শাখায় আয়োজিত জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে ‘ভূমিকম্প ও অগ্নিকা-’ বিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়ায় প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন। বক্তব্যের শুরুতে ঢাকার সাবেক এই মেয়র বেইলে রোডে অগ্নিকা-ে নিহত সকলের প্রতি সমবেদনা জানান এবং তাদের রূহের মাগফেরাতের জন্য দোয়া করেন।
ঢাকা শহরের বিভিন্ন অগ্নিকা-ের কথা উল্লেখ করে মোহাম্মদ সাঈদ খোকন বলেন, আমাদের এই শহর খুবই ঘনবসতিপূর্ণ। এখানে অর্থনৈতিক কর্মকা- অনেক বেড়েছে, কিন্তু সেই তুলনায় সেবাদানকারী সংস্থার সক্ষমতা বাড়াতে পারিনি। তবে সরকার খুবই আন্তরিক, সরকার চেষ্টা করে যাচ্ছে মানুষকে সেবা দিতে। মানুষের পাশে দাঁড়াতে। এরকম দুর্ঘটনার ক্ষেত্রে সচেতনতা খুবই জরুরি। কিন্তু আমাদের প্রবণতা হচ্ছে ভুলে যাওয়া। আমরা এসব দুর্ঘটনা না ভুলে সচেতন থাকলে অনেক ক্ষেত্রে পরিত্রাণ পাওয়া সম্ভব।
সচেতনতার কথা উল্লেখ করে মোহাম্মদ সাঈদ খোকন বলেন, অগ্নিকা-ের এই ধরণের ঘটনা যখন ঘটে তখন একটি পরিবার নিঃস্ব হয়ে যায়। যে মারা যায় সে তো চলেই গেলো, পরিবারের সদস্যদের জীবযাত্রা থেমে যায়। বয়স্ক মা-বাবার চিকিৎসা, সন্তানদের পড়াশোনা সবকিছু ব্যাহত হয়।
বর্তমান সরকারের উন্নয়নের কথা উল্লেখ করে খোকন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় দেশ উন্নয়নের অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে। এখন আমাদের টেকসই উন্নয়নের মধ্যে থাকতে হবে। এই উন্নয়ন ধরে রাখতে হবে এবং এই উন্নয়নের ফলাফল ভোগ করতে হবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আবদুল ওয়াদুদ। এ ছাড়া অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং ভূমিকম্প ও অগ্নিকা- বিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়া উপকমিটির সভাপতি এ বি এম সফিকুল হায়দার, সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) ও তদন্ত কমিটির প্রধান লে. কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী, বিক্রমপুর গার্ডেন সিটি মার্কেটের কো-চেয়ারম্যান কামাল হোসেন, বিক্রমপুর গার্ডেন সিটি মার্কেটের সভাপতি বাবুল হোসেন বাবু প্রমুখ বক্তব্য দেন।