খালে অবৈধভাবে মাছ চাষ বন্ধে দ্রুত অভিযান পরিচালনা করবে ডিএনসিসি: মেয়র আতিক


Assroy প্রকাশের সময় : ডিসেম্বর ২৪, ২০২৩, ১:৩০ অপরাহ্ন /
খালে অবৈধভাবে মাছ চাষ বন্ধে দ্রুত অভিযান পরিচালনা করবে ডিএনসিসি: মেয়র আতিক

আশ্রয় ডেস্ক

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, খালে অবৈধভাবে এসব মাছ চাষ বন্ধে দ্রুতই অভিযান পরিচালনা করা হবে।
তিনি বলেন, খাল দখল করে যা খুশি তাই করা যাবে না। খালের সীমানা ছেড়ে মাছ চাষ করতে।
আজ রোববার গুলশানস্থ ডিএনসিসির সদর দপ্তর নগর ভবনের কনফারেন্স রুমে ডিএনসিসি’র আওতাধীন খালসমূহের সীমানা নির্ধারণ, পরিবেশ উন্নয়ন এবং সামগ্রিক ব্যবস্থাপনা বিষয়ক সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মেয়র বলেন, ‘শহরকে বাঁচাতে হলে খাল ও জলাশয়গুলোকে রক্ষা করতে হবে। একটি প্রকল্প গ্রহণের আগে সব সংস্থার সাথে আলাপ আলোচনা করতে হবে। বাংলাদেশ সেনাবাহিনী ডিএনসিসির খালগুলোর সীমানা নির্ধারণের কাজ করছে। মহানগর জরিপে খালের আকার অনেক ছোট হয়ে গেছে। পূর্বের ন্যায় সিএস দাগ অনুযায়ী খালের সীমানা নির্ধারণ করতে হবে।’
খালের পার্শ্ববর্তী অনেক জলাশয় আছে যেখানে খাস জমি রয়েছে, সেসব খাস জমিগুলো খালের সীমানায় অন্তর্ভুক্ত করার ব্যবস্থা করার কথা উল্লেখ করেন তিনি। খালের পাড় বাধাই,পাড়ে ওয়াকওয়ে, সাইকেল লেন এবং গাছ লাগানোর কথাও জানান মেয়র।
খালের সীমানা নির্ধারণ ও খালের পরিবেশ রক্ষায় করণীয় ঠিক করতে সব সংস্থা ও বিশেষজ্ঞদের অন্তর্ভুক্ত করে একটি কমিটি গঠনের নির্দেশ দেন মেয়র।
জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান কামরুন নাহার আহমেদ বলেন, ‘ঢাকার প্রকৃত খাল উদ্ধার করতে হলে সিএস দাগ অনুযায়ী খাল উদ্ধার করতে হবে। নদী ও খালের সাথে সম্পৃক্ত যেকোনো প্রকল্প গ্রহণ করার আগে অবশ্যই জাতীয় নদী রক্ষা কমিশন থেকে অনাপত্তিপত্র নিতে হবে। এই বিষয়ে ইতিমধ্যে উচ্চ আদালতের নির্দেশনা রয়েছে।
ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোঃ মুজিবুর রহমান বলেন, ‘ঢাকা শহরের জন্য ন্যাচার বেজড সলিউশন খুবই দরকার। খালের প্রশস্ততা বাড়াতে হবে। শহরের যানজট নিরসনে খালগুলোকে উন্নয়ন করে নৌপথ চালু করা প্রয়োজন।’
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পানি সম্পদ প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. আতাউর রহমান বলেন, আমরা খাল যতই প্রশস্ত করিনা কেন যদি সলিড ওয়েস্ট খালে ফেলা বন্ধ না হয় তাহলে সুফল পাওয়া যাবে না।
ঢাকা ওয়াসার তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মিজানুর রহমান বলেন, মাদানি এভিনিউ এলাকার সূতিভোলা খালে নৌপথ চালুর যে পরিকল্পনা ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নিয়েছে সেটির সাথে সমন্বয় করে কাজ করবে ঢাকা ওয়াসা।
ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজার সঞ্চালনায় সভায় অন্যান্যের সঙ্গে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ আমিরুল ইসলাম, প্রধান সম্পত্তি কর্মকর্তা ড. মাহে আলম, বাংলাদেশ ইন্সটিটিউট অব প্লানার্সের (বিআইপি) সভাপতি মোঃ ফজলে রেজা সুমন, বেলা’র প্রকল্প ব্যবস্থাপক মো. মুজাফফর ফয়সাল, নোঙ্গরের সভাপতি সুমন শামস প্রমুখ।