প্রতিবন্ধীরা মানসম্পন্ন পণ্য উৎপাদন করছে : সমাজকল্যাণ মন্ত্রী 


Md Firoj প্রকাশের সময় : জানুয়ারী ২৩, ২০২৪, ২:২৯ অপরাহ্ন /
প্রতিবন্ধীরা মানসম্পন্ন পণ্য উৎপাদন করছে : সমাজকল্যাণ মন্ত্রী 

আশ্রয় ডেস্ক

সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, প্রশিক্ষণ দিয়ে প্রতিবন্ধীদের স্বনির্ভর করে গড়ে তোলা হচ্ছে। মৈত্রী শিল্পে প্রতিবন্ধীরা মানসম্পন্ন পণ্য উৎপাদন করছে।
তিনি বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা প্রশিক্ষণ নিয়ে নিজেরা নিজেদের কর্মসংস্থানের ব্যবস্থা করবে। এ ক্ষেত্রে সরকার সব ধরনের ব্যবস্থা নিয়েছে।
আজ মঙ্গলবার দুপুরে টঙ্গীতে অবস্থিত শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট মৈত্রী শিল্প পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
সমাজ কল্যাণ মন্ত্রী বলেন, ‘আমি এই মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়েছি। তাই আমি ঘুরে ঘুরে দেখছি। কোথায় কি আছে, কি লাগবে তা পর্যবেক্ষণ করছি। এখানে দেখলাম প্রতিবন্ধীরা ভালো প্রশিক্ষণ নিচ্ছে। তারা ভালো ও গুণগত মানসম্পন্ন পণ্য উৎপাদন করছে। এই সব পণ্য সকল সরকারী দপ্তরে সরবরাহ করা যেতে পারে। এতে এই শিল্প একটি অধিক লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হতে পারে।’
সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, প্রতিবন্ধীদের ভাতা ও প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে স্বনির্ভর করার জন্য সরকার কাজ করছে।
মন্ত্রী প্রতিষ্ঠানের বিভিন্ন ইউনিট ও বিভাগ ঘুরে দেখেন। পরে তিনি বঙ্গবন্ধু কর্ণারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
মন্ত্রীর সাথে ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মেহেদী হাসান, শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট মৈত্রী শিল্প টঙ্গীর নির্বাহী পরিচালক মো. সেলিম খান (যুগ্ম সচিব), গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম সহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।
পরে মন্ত্রী শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট মৈত্রী শিল্পের কর্মকর্তা ও কর্মচারীদের সাথে মতবিনিময় করেন।