প্রধানমন্ত্রীর ৬ উপদেষ্টার দায়িত্ব বণ্টন


Assroy প্রকাশের সময় : জানুয়ারী ২১, ২০২৪, ১:১৫ অপরাহ্ন /
প্রধানমন্ত্রীর ৬ উপদেষ্টার দায়িত্ব বণ্টন

আশ্রয় ডেস্ক

প্রধানমন্ত্রীর উপদেষ্টা পদে নিয়োগ পেয়েছেন ছয় জন। সাবেক পাঁচ উপদেষ্টার সঙ্গে নতুন করে যুক্ত হয়েছেন ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

গত ১১ জানুয়ারি রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সইয়ে এ বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী রুলস অব বিজনেস, ১৯৯৬-এর রুল ৩বি (১)-এ প্রদত্ত ক্ষমতাবলে নিম্নলিখিত ছয় জনকে প্রধানমন্ত্রী উপদেষ্টা পদে নিয়োগ দান করেছেন।

এই ৬ উপদেষ্টা হলেন- ড. মসিউর রহমান, তৌফিক-ই-এলাহী চৌধুরী, ড. গওহর রিজভী,  সালমান ফজলুর রহমান, ড. কামাল আবদুল নাসের চৌধুরী ও মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক।

রবিবার (২১ জানুয়ারি) রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সই করা এক গেজেটের মাধ্যমে তাদের দায়িত্ব বণ্ট করা হয়েছে।

গেজেট অনুযায়ী প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা হয়েছেন ড. মসিউর রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. হওহর রিজভী, বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী এবং নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অবঃ) তারিক আহমেদ সিদ্দিক। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, উপদেষ্টা পদে অধিষ্ঠিত থাকাকালে তারা মন্ত্রীর পদমর্যাদা, বেতন-ভাতাদি ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধা প্রাপ্য হবেন।

এদিকে, রবিবার (২১ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকির সই করা এক প্রজ্ঞাপনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব আহমেদ ওয়াজেদকে প্রধানমন্ত্রীর অবৈতনিক উপদেষ্টা পদে নিয়োগ দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপণে বলা হয়েছে, তিনি প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

উল্লেখ্য, এর আগে প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছিলেন ড. মসিউর রহমান (অর্থনৈতিক বিষয়ক), ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী (বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক), মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক (নিরাপত্তা বিষয়ক) সালমান এফ রহমান (বেসরকারি শিল্প ও বিনিয়োগ) ও সজীব ওয়াজেদ জয় (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি)।