আমদানির খবরে একদিনেই হিলিতে আলুর দাম কমেছে ১০ টাকা


Assroy প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৩, ২০২৪, ১:০৫ অপরাহ্ন /
আমদানির খবরে একদিনেই হিলিতে আলুর দাম কমেছে ১০ টাকা

হিলি প্রতিনিধি

দেশের বাজারে আলুর সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণে রাখতে ভারত থেকে পণ্যটি আমদানির অনুমতি দিয়েছে সরকার। এই খবরেই একদিনের ব্যবধানে দিনাজপুরের হিলিতে দেশীয় আলুর দাম কমেছে কেজিতে ১০ থেকে ১১ টাকা।

শুক্রবার সরেজমিনে হিলি বাজার ঘুরে দেখা গেছে, প্রত্যেক দোকানেই দেশীয় আলুর পর্যাপ্ত সরবরাহ রয়েছে। সেই কারণে একদিনের ব্যবধানে আলুর দাম খানিকটা কমতির দিকে। বৃহস্পতিবার যে দেশীয় আলু ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল সেটি আজ কমে বিক্রি হচ্ছে ২৪ থেকে ৩০ টাকা। আলুর দাম কমায় ক্রেতারা চাহিদামতো বেচাকেনা বেড়েছে।

হিলি বাজারে আলু কিনতে আসা লিটন হোসেন বলেন, বিগত ১০ বছরে আলুর এমন দাম দেখিনি। সরবরাহ কমের অজুহাতে দাম বাড়তে বাড়তে ৬০ থেকে ৭০ টাকায় উঠে গিয়েছিল। গরিব মানুষ যে একটু ভর্তা ভাত খাবে সেই সুযোগ ছিল না। বর্তমানে দেশীয় নতুন আলু উঠছে এরপরও কিন্তু দাম সেরকমভাবে কমেনি। গতকালকেই আলু কিনে নিয়ে গেলাম ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে। আজ দাম কিছুটা কমেছে। ২৪ থেকে ৩০ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে।

হিলি বাজারে আলু কিনতে আসা নুরুল হোসেন বলেন, গতকাল যে আলু বিক্রি হলো ৩৫ থেকে ৪০ টাকা সেই আলু আজ বিক্রি হচ্ছে ২৪ থেকে ৩০ টাকা কেজি দরে। ভারত থেকে আলু আমদানির অনুমতি দেওয়ার খবর ছড়িয়ে পড়ার পরই দাম কেজি প্রতি ১০ টাকা করে কমেছে। এটা সিন্ডিকেট নয়তো কী?

আলু বিক্রেতা মনিরুল ইসলাম বলেন, আলুর বাজার নির্ভর করে মূলত সরবরাহের ওপর। সরবরাহ বাড়লে দাম কমে আর সরবরাহ কমলে দাম বাড়ে এটাই স্বাভাবিক। এখন আলুর মৌসুম। মোটামুটি সব অঞ্চলে ক্ষেত থেকে আলু উঠতে শুরু করেছে। যার কারণে গত কয়েকদিন ধরে বাজারে সরবরাহ যেমন বাড়ছিল তেমনি দাম কমে আসছিল। 

হিলি স্থলবন্দরের আলু আমদানিকারক শহিদুল ইসলাম বলেন, ভরা মৌসুমে যখন আলুর দাম ঊর্ধ্বমুখী। দেশে আলুর সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণে রাখতে সরকার আলু আমদানির অনুমতি দিয়েছে। আমি নিজে দুই হাজার টন আলু আমদানির অনুমতি পেয়েছি। ইতোমধ্যেই ব্যাংকে সব প্রসেস কমপ্লিট করে ফেলেছি, সময় স্বল্পতার কারণে বৃহস্পতিবার এলসি খুলতে পারিনি। শুক্র ও শনিবার সরকারি ছুটির কারণে ব্যাংক বন্ধ রয়েছে। তাই রবিবার ব্যাংক খোলামাত্র সকাল সকাল এলসি খোলা সম্পন্ন করে আমদানি শুরু করতে পারবো।