চট্টগ্রামের ১৬ আসনে মনোনয়নপত্র জমা দিলেন ১৫১ জন


Md Firoj প্রকাশের সময় : ডিসেম্বর ১, ২০২৩, ১২:০৯ অপরাহ্ন /
চট্টগ্রামের ১৬ আসনে মনোনয়নপত্র জমা দিলেন ১৫১ জন

আশ্রয় ডেস্ক

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬ আসনে ১৫১জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল বৃহস্পতিবার ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিন আওয়ামীলীগসহ ২২টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীরা এসব মনোনয়নপত্র দাখিল করেন। মনোনয়নপত্র জমা নেওয়া শেষে বৃহস্পতিবার রাতে চট্টগ্রাম রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে এই হিসেব নিশ্চিত করা হয়।
রিটার্নিং অফিসার সূত্র জানায়, চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে ৮ জন, চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে ১৪ জন, চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে ১০ জন, চট্টগ্রাম-৪ (সীতাকু-) আসনে ৯ জন, চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে ১০ জন, চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে ৫ জন, চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) আসনে ৭ জন, চট্টগ্রাম-৮ (বোয়ালখালি-চান্দগাঁও) আসনে ১৩ জন, চট্টগ্রাম-৯ (কোতোয়ালি-বাকলিয়া) আসনে ৭ জন, চট্টগ্রাম-১০ (ডবলমুরিং-হালিশহর) আসনে ১২ জন, চট্টগ্রাম-১১ (পতেঙ্গা-বন্দর) আসনে ৯ জন, চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে ১০ জন, চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসনে ৭ জন, চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ) আসনে ৮ জন, চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে ৯ জন ও চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে ১৩ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।
রাজনৈতিক দলগুলোর মধ্যে চট্টগ্রামের সবগুলো আসনে প্রার্থী রয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের। এছাড়া জাতীয় পার্টি ও ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ ১৫টি আসনে, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ১১টি আসনে, তৃণমূল বিএনপি ১০টি আসনে, বাংলাদেশ সুপ্রিম পার্টি ৯টি আসনে, বিএনএফ ৬টি আসনে, ন্যাশনাল পিপলস পার্টি ৫টি আসনে, বাংলাদেশ কংগ্রেস, জাসদ ও কল্যাণ পার্টি ৪টি আসনে, ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ তরিকত ফেডারেশন, ন্যাশনাল আওয়ামী পার্টি ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট ২টি আসনে, বাংলাদেশ মুসলিম লীগ, বাংলাদেশ সাম্যবাদী দল, বিকল্পধারা বাংলাদেশ, জাকের পার্টি, গণফোরাম, বিএনএম, ও খেলাফত আন্দোলন ১টি করে আসনে প্রার্থী দিয়েছে। এছাড়া বিভিন্ন আসনে বেশ কিছু স্বতন্ত্র প্রার্থী রয়েছেন।
নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা তোফায়েল ইসলাম ও আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান সুষ্ঠুভাবে মনোনয়নপত্র দাখিল করা হয়েছে বলে জানান।
ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর, বাছাই ১-৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ৬-১৫ ডিসেম্বর এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ১৮ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। নির্বাচনে ভোটগ্রহণ ৭ জানুয়ারি।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনে মোট ভোটার সংখ্যা ৬৩ লাখ ৯৬৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩২ লাখ ৭৯ হাজার ৬২ জন এবং নারী ভোটার ৩০ লাখ ২১ হাজার ৯০২ জন।