নারায়ণগঞ্জে বন্ধ হলো ১৫ ইটভাটা, ৫৪ লাখ টাকা জরিমানা


Assroy প্রকাশের সময় : জানুয়ারী ৩১, ২০২৪, ৩:৪২ অপরাহ্ন /
নারায়ণগঞ্জে বন্ধ হলো ১৫ ইটভাটা, ৫৪ লাখ টাকা জরিমানা

নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জের বন্দর উপজেলা অভিযান চালিয়ে ১৫ ইটভাটাকে ৫৪ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। পরিবেশ অধিদফতরের ছাড়পত্রসহ প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় সেগুলোর কার্যক্রম বন্ধ করা হয়েছে।

বুধবার (৩১ জানুয়ারি) সকাল থেকে বিকাল পর্যন্ত উপজেলার কেওঢালা এলাকায় এসব প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। অভিযানের নেতৃত্ব দেন পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট তামজীদ আহমেদ।

অভিযানে মেসার্স আওলাদ ব্রিকস, মেসার্স রূপা ব্রিকস এবং আনন্দ ব্রিকস অ্যান্ড কোং নামে ইটভাটাকে ৬ লাখ টাকা করে এবং আল মদিনা ব্রিকস (বি আর বি), মেসার্স আল্লাহ ভরসা ব্রিকস, মেসার্স আল্লাহ মহান ব্রিকস, মেসার্স ভূঁইয়া ব্রিকস, মেসার্স ন্যাশনাল ব্রিকস, মেসার্স দেওয়ান ব্রিকস অ্যান্ড কোং, মেসার্স আল্লাহর দান ব্রিকস, মেসার্স খান ব্রিকস, মেসার্স এস কে বি, মেসার্স সোনারগাঁ টাটা ব্রিকস, মেসার্স সেভেন জিরো সেভেন, মেসার্স টু এস বি ব্রিকসকে ৩ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। এ ছাড়া মেসার্স আওলাদ ব্রিকস, মেসার্স রূপা ব্রিকস ও আনন্দ ব্রিকস অ্যান্ড কোংয়ের চুল্লি ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট তামজীদ আহমেদ। তিনি বলেন, ‘পরিবেশ অধিদফতরের ছাড়পত্র, ইট পোড়ানোর লাইসেন্স এবং মাটি ব্যবহারের জন্য জেলা প্রশাসকের ছাড়পত্র না থাকায় এসব ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ৫৪ লাখ টাকা জরিমানাসহ সবগুলো ইটভাটার কার্যক্রম বন্ধ করা হয়েছে।’

পরিবেশ অধিদফতরের নারায়ণগঞ্জ জেলার সহকারী পরিচালক শেখ মুজাহিদ বলেন, ‘এই জেলায় ২৪৪টি ইটভাটা রয়েছে। এর মধ্যে ১২০টির অধিক ইটভাটা আদালতে রিট করে কার্যক্রম পরিচালনা করে আসছে। এ ছাড়া অবৈধ ৪২টির বিরুদ্ধে আমরা ধারাবাহিকভাবে অভিযান পরিচালনা করছি।’