রাঙ্গামাটিতে বৌদ্ধ ধর্মীয় সাধক বনভান্তের জন্মদিন পালন


Md Firoj প্রকাশের সময় : জানুয়ারী ৮, ২০২৪, ১২:৫০ অপরাহ্ন /
রাঙ্গামাটিতে বৌদ্ধ ধর্মীয় সাধক বনভান্তের জন্মদিন পালন

আশ্রয় ডেস্ক

পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধাধর্মালম্বীদের ধর্মীয় গুরু শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবিরের (বনভান্তে) ১০৫তম জন্মদিন উদযাপন উপলক্ষে রাঙ্গামাটি রাজবনবিহারে বিভিন্ন ধর্মীয় আচার অনুষ্ঠানসহ ধর্মীয় সভা অনুষ্ঠিত হয়েছে।
বনভান্তের জন্মদিন উপলক্ষে সোমবার প্রথম প্রহরে রাজবন বিহারে মঙ্গল প্রদীপ জ¦ালানো হয় এবং ওড়ানো হয় হাজারো বেলুন।ফুল আর বেলুন দিয়ে সাজানো হয় বিভিন্ন ভবনসহ রাজবন বিহার চত্বর। আয়োজন করা হয় বিশেষ প্রার্থনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠান। এর আগে রোববার রাত ১২টা ১ মিনিটে কেক কেটে বনভান্তের জন্মদিনের আনুষ্ঠানিকতা শুরু করেন রাঙ্গামাটি রাজবন বিহারের আবাসিক প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির।
রোববার সকাল থেকে কয়েক হাজার নারী-পুরুষ সারিবদ্ধভাবে রাজবন বিহারে বিশেষ ব্যবস্থায় রাখা বনভান্তের মরদেহে ফুল দেওয়া শুরু করেন।পরে শুরু হয় পঞ্চশীল প্রার্থনা, সংঘদান, অষ্টপরিষ্কার দান, বৌদ্ধপূজা, হাজার বাতিদান, বৌদ্ধ মূর্তিদানসহ নানা বিধ দানের মাধ্যমে দিয়ে জন্মদিন উদযাপন করা হয়।
এসময়পূণ্যার্থীদের উদ্দেশে ধর্মীয় নির্দেশনা দেন রাঙ্গামাটি রাজবন বিহারের আবাসিক প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির।
অনুষ্ঠানে অংশ নেন রাঙ্গামাটি আসনে নির্বাচিত সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি। এ সময় রাঙ্গামাটি রাজবন বিহার প্রাঙ্গনে হাজার হাজার উপাসক উপাসিকা ও বৌদ্ধ ধর্মাবলম্বীরা উপস্থিত ছিলেন।