সিলেটে নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত


Assroy প্রকাশের সময় : মার্চ ৮, ২০২৪, ২:১৪ অপরাহ্ন /
সিলেটে নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত

আশ্রয় ডেস্ক

সিলেটে নানা আয়োজনের মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ পালিত হয়েছে।
আজ শুক্রবার সিলেট জেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদপ্তর, সরকারি-বেসরকারি ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে নারী সমাবেশ, র‌্যালি, নারী উদ্যোক্তাদের মধ্যে প্রশিক্ষণ ভাতা বিতরণ ও আলোচনা অনুষ্ঠান আয়োজন করা হয়।
আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ এর প্রতিপাদ্য ছিল- ‘নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’।
মহিলা বিষয়ক অধিদপ্তর সিলেট আয়োজিত আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোবারক হোসেন সভাপতিত্ব করেন। এতে অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, জেলা পরিষদের নিবাহী কর্মকর্তা সন্দ্বীপ কুমার সিংহ, স্থানীয় সরকারের উপ-পরিচালক সুবর্ণা সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) শেখ মো. সেলিম, জেলার সচেতন নাগরিক সমাজের সভাপতি এডভোকেট সৈয়দা শিরিন আহমেদ প্রমুখ।
আলোচনা সভায় বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন রোল মডেল। সমৃদ্ধ বাংলাদেশ গড়তে নারী-পুরুষ সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের সফল বাস্তবায়নের ফলে নারী উন্নয়ন আজ সুস্পষ্টভাবে দৃশ্যমান। ব্যবসা-বাণিজ্য, রাজনীতি, বিচার বিভাগ, প্রশাসন, কূটনীতি, সশস্ত্রবাহিনী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, শান্তিরক্ষা মিশনসহ সর্বক্ষেত্রে নারীর সফল অংশগ্রহণের মাধ্যমে দেশ ক্রমান্বয়ে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। তারা আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় জীবনের সকল ক্ষেত্রে নারীর সম অধিকারের বিষয়টি সংবিধানে নিশ্চিত করেছেন। নারী পুরুষের যৌথ প্রচেষ্টায় বিনির্মাণ হবে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ। বক্তারা বলেন, এখন নারীর কাজের মূল্যায়ন হচ্ছে, বৃদ্ধি পাচ্ছে স্বীকৃতি। আমাদের জাতীয় উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নানামুখী পরিকল্পনা ও পদক্ষেপ গ্রহন করেছেন। যার ফলে বাংলাদেশের নারীরা এখন সর্বত্র স্বগর্বে মাথা উঁচু করে দাঁড়িয়েছে।
এদিকে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে উইমেন ফর উইমেন রাইটস-এর উদ্যোগে সিলেট মহানগরে ৩ দিনব্যাপী ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের পণ্য নিয়ে মেলার আয়োজন করা হয়েছে।
বৃহস্পতিবার (৭ মার্চ) সকালে মহানগরের পশ্চিম সুবিদবাজারস্থ সোনার বাংলা কমিউনিটি সেন্টারে আয়োজিত এই মেলার উদ্বোধন করেন সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি তাহমিন আহমদ।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উইমেন ফর উইমেন রাইটস সভানেত্রী সামিয়া চৌধুরী, মেলার আহ্বায়ক আরমান আরা জলি, নূরুন্নাহার ঝুমুর, এলি ইসলাম ও রেশমা জান্নাতুর রুমা প্রমুখ।
মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত দর্শনার্থী ও ক্রেতাদের জন্য উন্মুক্ত থাকবে। ৩ দিনব্যাপী এই মেলা ৯ মার্চ শনিবার রাত ১০টা পর্যন্ত চলবে। মেলার স্টলগুলোর মধ্যে রয়েছে- বিভিন্ন ধরনের পোশাক, জুয়েলারি, হস্তশিল্প, হোম মেইড ফুড, ফুল ও বইয়ের বিপুল সমাহার।