ইতিহাস গড়ে পৃথিবীতে ফিরেছেন পোলারিস ডন মিশনের ক্রুরা


assroy প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৫, ২০২৪, ৬:২৩ অপরাহ্ন /
ইতিহাস গড়ে পৃথিবীতে ফিরেছেন পোলারিস ডন মিশনের ক্রুরা

স্পেসএক্স ড্রাগন ও পোলারিস ডন ক্রুরা একটি ঐতিহাসিক মিশনের পর ১৫ সেপ্টেম্বর, রোববার নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছেন।
১২ সেপ্টেম্বর, বৃহস্পতিবার প্রথম ব্যক্তিগত মহাকাশ পর্যটনে পোলারিস ডন মিশনে বিলিয়নিয়ার জ্যারেড আইজ্যাকম্যান (৪১) স্পেসওয়াকে মহাকাশে ভাসেন। এটি স্পেসএক্সের জন্য একটি বড় মাইলফলক।
জ্যারেড আইজ্যাকম্যান পৃথিবী থেকে কয়েকশ মাইল দূরে মহাশূন্যে তার ক্যাপসুল থেকে বেরিয়ে আসেন। আইজ্যাকম্যান ইলন মাস্কের স্পেসএক্সের সাথে একটি চুক্তির আওতায় তার ব্যক্তিগত ফ্লাইটে অর্থায়ন করেন।
তিনি স্পেসএক্সের দুই প্রকৌশলী আনা মেনন এবং সারাহ গিলিসের সাথে এই মহাকাশ ভ্রমণে যান। তাদের সাথে যোগ দিয়েছিলেন মার্কিন বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল স্কট পোটিট, যিনি মিশনের পাইলট হিসাবে কাজ করেছেন।
স্পেসওয়াকের অংশ হিসাবে আইজ্যাকম্যান এবং মিসেস গিলিস প্রত্যেকে প্রায় ১৫ মিনিটের জন্য হ্যাচের মধ্য দিয়ে মহাকাশযানটি ছেড়েছিলেন, এই সময় তারা সঠিকভাবে ঘোরাফেরা করতে পারেন কিনা তা দেখতে স্পেসএক্সের স্যুটগুলোর গতিবিধি এবং অন্যান্য বৈশিষ্ট্য খতিয়ে দেখন।
স্পেসএক্স আশা করে, এই স্যুটের সংস্করণগুলো একদিন মঙ্গল গ্রহ এবং অন্য কোথাও ভ্রমণের জন্য ব্যবহার করা যাবে।
‘পোলারিস ডন’ মিশনের মহাকাশচারীরা অবশেষে মহাকাশে পাঁচ দিনের মিশন শেষের ইতিহাস গড়ে নিরাপদে পৃথিবীতে নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছেন।
চার মহাকাশচারীকে বহনকারী স্পেসএক্সের ‘ক্রু ড্রাগন’ ক্যাপসুলটি স্থানীয় সময় রোববার ভোররাত ৩টা ৩৭ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে অবতরণ করে।