ইরানের হামলার ‘জবাব দিতে প্রস্তুত’ ইসরাইল


assroy প্রকাশের সময় : অক্টোবর ৫, ২০২৪, ৪:৪৫ অপরাহ্ন / ০ Views
ইরানের হামলার ‘জবাব দিতে প্রস্তুত’ ইসরাইল

শনিবার একজন ইসরাইলি কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, সামরিক বাহিনী চলতি সপ্তাহের শুরুতে ইসরাইলকে লক্ষ্য করে ইরানি ক্ষেপণাস্ত্র হামলার ‘জবাব দিতে প্রস্তুতি’ নিচ্ছে।
ওই সামরিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এএফপিকে জানান, ‘আইডিএফ (ইসরাইলি সামরিক বাহিনী) ইসরাইলি বেসামরিক নাগরিক এবং ইসরাইলের ওপর নজিরবিহীন ও বেআইনি ইরানি হামলার জবাব দিতে তারা প্রস্তুতি গ্রহণ করছেন।’
তিনি জবাবের ধরণ বা সময় সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি।
সেনাবাহিনীর বরাত দিয়ে ইসরাইলের বামপন্থী সংবাদপত্র হারেৎজ জানিয়েছে, সেনাবাহিনীর জবাব হবে ‘তাৎপর্যপূর্ণ’।
সংবাদপত্রটি জানিয়েছে, ‘এই সপ্তাহে তেহরান থেকে ক্ষেপণাস্ত্র হামলার পর আইডিএফ ইরানে একটি উল্লেখ্যযোগ্য হামলার প্রস্তুতি নিচ্ছে।’
এতে আরো বলা হয়, ‘ইসরাইলি হামলার পর ইরান আবারও ইসরাইলি ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র ছুঁড়তে পারে এমন সম্ভাবনাকে সামরিক বাহিনী উড়িয়ে দেয় না।’
গত ১ অক্টোবর,ইরান ইসরাইলে প্রায় দুইশ’টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে; এটি ছয় মাসেরও কম সময়ের মধ্যে দেশটিতে ইরানের দ্বিতীয় প্রত্যক্ষ হামলা।
বেশিরভাগ ক্ষেপণাস্ত্র ইসরাইলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় বাধাগ্রস্ত হয়। কিছু সামরিক ঘাঁটিতে আঘাত করে কিন্তু বড় কোনো ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি।
ইরান বলেছে, গত ২৭ সেপ্টেম্বর লেবাননের রাজধানীতে ইসরাইলি বিমান হামলায় নিহত হিজবুল্লাহ প্রধান হাসান নসরুল্লাহর হত্যার প্রতিশোধ নিতে এ ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।
গত ৩১ জুলাই তেহরানে নিহত হামাসের সাবেক রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহর মৃত্যুর জবাব হিসেবেও ইরান এ ক্ষেপণাস্ত্র হামলা করে।
ইরান ও হামাস উভয়েই হানিয়াহর হত্যার জন্য ইসরাইলকে দায়ী করেছে। তার মৃত্যু নিয়ে ইসরাইল কোনো মন্তব্য করেনি।