গাজা থেকে ইসরাইলকে পূর্ণ প্রত্যাহারের আহ্বান আরব পররাষ্ট্রমন্ত্রীদের


assroy প্রকাশের সময় : সেপ্টেম্বর ১১, ২০২৪, ৭:৪২ অপরাহ্ন /
গাজা থেকে ইসরাইলকে পূর্ণ প্রত্যাহারের আহ্বান আরব পররাষ্ট্রমন্ত্রীদের

আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা মঙ্গলবার ফিলাডেলফি করিডোর এবং রাফাহ ক্রসিংসহ গাজা থেকে ইসরাইলকে সম্পূর্ণ প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন।
মিশরের কায়রোতে অনুষ্ঠিত মন্ত্রী পর্যায়ে আরব লীগ (এএল) কাউন্সিলের ১৬২ তম অধিবেশনের পরে জারি করা একটি প্রস্তাবে মন্ত্রীরা ‘আগ্রাসনের পরের দিন’ থেকে ইসরাইলি ঘোষণা এবং গাজার যে কোনও অংশ তার নিয়ন্ত্রণে রাখার পরিকল্পনাকে স্পষ্টভাবে প্রত্যাখ্যান করেন।
জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তাদের পাশাপাশি, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদানও বৈঠকে উপস্থিত ছিলেন, ১৩ বছরে আরব লীগ মন্ত্রী পর্যায়ের বৈঠকে প্রথমবারের মতো যোগ দিলেন।
ফিলিস্তিন-মিশর সীমান্ত সার্বভৌম,‘যা স্পর্শ করা উচিত নয়’ এ কথা উল্লেখ করে প্রস্তাবে ‘প্রযোজ্য নিয়ম অনুসারে রাফাহ ক্রসিং পরিচালনা করার প্রয়োজনীয়তার ওপর জোর দেয়া হয়েছে এবং এর মাধ্যমে নিরাপদ,পর্যাপ্ত ও দ্রুত মানবিক সহায়তা পৌঁছানোর সমস্ত বাধা অপসারণ করার দাবি জানানো হয়েছে।’
ইসরাইলি সেনাবাহিনী ফিলাডেলফি করিডোর, মিশর-গাজা সীমান্ত বরাবর ১০০ মিটার প্রশস্ত এবং ১৪-কিমি দীর্ঘ বাফার জোন এবং রাফাহ ক্রসিংয়ের ফিলিস্তিনি অংশ মে মাসে নিয়ন্ত্রণে নিয়ে মানবিক সহায়তার ট্রাকগুলোর প্রবেশ বন্ধ করে দেয়।
২ সেপ্টেম্বর, ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এক সংবাদ সম্মেলনে বলেছেন, ইসরাইলি বাহিনী করিডোর থেকে ‘প্রত্যাহার করা হবেনা’। নেতানিয়াহু পুনর্ব্যক্ত করেন যে, মিশর থেকে গাজায় ভবিষ্যতে অস্ত্র চোরাচালান রোধ করার জন্য এটিকে নিয়ন্ত্রণে রাখা গুরুত্বপূর্ণ।
প্রস্তাবে মন্ত্রীরা বলেন, নেতানিয়াহু ‘মিথ্যা অভিযোগ তুলে’ করিডোর থেকে সৈন্য প্রত্যাহারে দাবি প্রত্যাখ্যান করছেন।
মন্ত্রীরা মিশর,কাতার ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতা প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করা এবং ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে তার সরকারের উস্কানিমূলক নীতি থেকে মনোযোগ সরানোর ‘মরিয়া প্রচেষ্টার’ নিন্দা করেছেন ।